মিসবাহউদ্দিন খান স্মৃতি ট্রাস্ট ফান্ডের বৃত্তি পেলেন ঢাবির ২ শিক্ষার্থী

পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের মেধাবী ছাত্র তাসনীম আলমকে ‘মিসবাহউদ্দিন খান বৃত্তি’ এবং একই বিভাগের ছাত্রী মুনিরা মাসরুরাকে ‘জাহানারা খান বৃত্তি’ প্রদান করা হয়েছে। মিসবাহউদ্দিন খান মোমোরিয়াল ট্রাস্ট ফান্ডের উদ্যোগে এই বৃত্তি প্রদান করা হয়। আজ ১৫ মে ২০১৭ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন। উল্লেখ্য, পিতা-মাতার স্মৃতি রক্ষার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসীর উদ্দিন খান মামুন এই বৃত্তি প্রবর্তন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন, মিসবাহউদ্দিন খানের অনুজ ও সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর এবং ড. মহিউদ্দিন খান আলমগীর। অধ্যাপক ড. মুনতাসীর উদ্দিন খান মামুন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। ধন্যবাদ জ্ঞাপন করেন ইতিহাস বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামুজ্জামান।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের কল্যাণে বৃত্তি প্রবর্তন করায় দাতাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি আশা প্রকাশ করেন এর মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে। তিনি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। উপাচার্য বলেন, মিসবাহউদ্দিনের মত ইতিহাসবিদ, সমাজসেবী এ ধরণের মহান ব্যক্তিদের অবদানের জন্য সমাজ এগিয়েছে, মানবসভ্যতা এগিয়ে যাচ্ছে। আজকে বাংলাদেশ যে অবস্থানে দাঁড়িয়েছে সেজন্য অনেকের অবদান রয়েছে। সকলের অবদানকে স্মরণ করতে হবে। বিশ্ববিদ্যালয় সভ্যতার অগ্রগতিতে কাজ করে থাকে। সামাজিক সাম্য ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে সুস্থ চিন্তা চর্চার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দায়িত্ব পালন করে থাকেন। শিক্ষার্থীরা সেই অভিজ্ঞাতা অর্জন করে সমাজে নেতৃত্ব দিয়ে থাকে। উপাচার্য বলেন, মেধাবী তরুণ প্রজন্মকে দায়িত্ব নিয়ে সমাজকে এগিয়ে নিয়ে যেতে হবে।

সভাপতির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন বৃত্তি প্রবর্তন করায় দাতাদের প্রতি ধন্যবাদ জানান ও বৃত্তিপ্রাপ্তদের জানান অভিনন্দন। তিনি বলেন, বুদ্ধিভিত্তিক পুঁজির অবদানে সৃষ্টি হয় বুদ্ধিভিত্তিক সমাজের। তাই মিসবাহউদ্দিন খানের পরিবারের মত এ ধরণের উদ্যোগ নেওয়ার জন্য তিনি সমাজের সামর্থ্যবান ব্যক্তিদের প্রতি আহŸান জানান।  
                    -------------

পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

আজ ১৫ মে ২০১৭ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের হাতে মিসবাহউদ্দিন খান মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড বৃত্তির চেক তুলে দেন। ছবিতে অতিথিদের সাথে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের দেখা যাচ্ছে। (ছবি : ঢাবি জনসংযোগ দফতর)।


আজ ১৫ মে ২০১৭ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের হাতে মিসবাহউদ্দিন খান মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড বৃত্তির চেক তুলে দেন। (ছবি : ঢাবি জনসংযোগ দফতর)।

 

Latest News
  • 5 DU students get scholarship

    19/10/2017

    Read more...
  • 3 DU students awarded scholarship

    19/10/2017

    Read more...
  • ঢাবি বিজনেস স্টাডিজ অনুষদের ৯৪জন শিক্ষার্থীর ডিনস্ এ্যাওয়াড লাভ

    18/10/2017

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালিত

    16/10/2017

    Read more...
  • নটর ডেম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ফাদার বেনজামিন কস্তা-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    15/10/2017

    Read more...
  • ঢাবি ‘ক’ ইউনিট (Ka-unit)-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

    14/10/2017

    Read more...
  • ঢাবি-এ বেগম রোকেয়া মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের মূলধন বৃদ্ধির জন্য ৫ লক্ষ টাকা প্রদান

    12/10/2017

    Read more...