ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই’র উদ্যোগে ‘শতবর্ষের পথে বাংলা বিভাগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান গত ৬ জানুয়ারি ২০১৮ শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই পুনর্মিলনীর উদ্বোধন করেন। প্রায় সহস্রাধিক প্রাক্তন ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার সাথে সাথে বাংলা বিভাগ প্রতিষ্ঠার কথা ব্যক্ত করে বলেন, বাঙালির ভাষা সংস্কৃতি আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের সাথে সাথে বাংলা বিভাগের শিক্ষক, ছাত্র-ছাত্রীদের কর্ম, চেতনা ও বিদ্যাচর্চা এগিয়েছে। মুক্তিযুদ্ধের চেতনা বিকাশ, মানবিকতা ও আত্মমর্যাদার সাথে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সেতুবন্ধন রচনার দায়িত্ব এই বাংলা বিভাগের।  বাংলা বিভাগ এই দায়িত্ব অতীতে পালন করেছে, সুরক্ষা দিয়েছে ভাষা ও সংস্কৃতি চর্চার, ভবিষ্যতেও বাংলা বিভাগকে এ-দায়িত্ব পালন করার আহ্বান জানান উপাচার্য। 

উপাচার্য তাঁর বক্তব্যে প্রাক্তন প্রবীণ ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা প্রদানের বিষয়ে বলেন, প্রবীণদের সম্মানিত করে আমরা নিজেরা সম্মানিত হই। আমরা তাঁদের কাছ থেকে অণুপ্রেরণা লাভ করি। তাঁদের উপদেশ ও পরামর্শ আমাদের চলার পথের পাথেয়। বিশ^বিদ্যালয়ের বিভিন্ন এ্যালামনাই এসোসিয়েশনের দায়িত্ব হলো প্রাক্তনদের সম্মাননা জানানো। বাংলা অ্যালামনাই বিশ^বিদ্যালয়ের পক্ষে সে দায়িত্ব পালন করছে বলে তাদের ধন্যবাদ জানান উপাচার্য। বাংলা বিভাগের ঐতিহ্যবোধকে ধারণ করে মানবতাবোধে উদ্বুদ্ধ করতে বাংলা বিভাগের অ্যালামনাইদের প্রতি উপাচার্য আহ্বান জানান। উপাচার্য সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।  

অনুষ্ঠানে বাংলা বিভাগের ৬০ দশকের ১৯৬০-৬২ শিক্ষাবর্ষে বিভাগের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সম্মাননা প্রদান করা হয়। তন্মধ্যে উপস্থিত সম্বর্ধিতদের মধ্যে উপাচার্য সম্মাননা ক্রেস্ট ও ফুলেল শুভেচ্ছা প্রদান করেন। সংবর্ধনাপ্রাপ্তদের মধ্যে উপস্থিত ছিলেন ড. গোলাম মুর্শেদ, আবদুল হাদি, আসমা আব্বাসী, রাহাত খান, আব্দুল্লাহ আবু সাঈদসহ অনেকেই। তাঁরা তাঁদের অভিব্যক্তি ব্যক্ত করেন। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বাংলা বিভাগের বিদ্যায়তনিক ঐতিহ্যের প্রতি আলোকপাত করে প্রাক্তন ও বর্তমান সকল ছাত্র-ছাত্রী তাদের সকলকে নিজের কর্মক্ষেত্রে মূল্যবোধ প্রতিষ্ঠা এবং ভাষা, সংস্কৃতি ও নিজের দেশের প্রতি দায়বদ্ধতা থেকে নিজেদের জীবনে বাঙালির ঐতিহ্য প্রতিষ্ঠা, চর্চা ও শ্রদ্ধা করার আহ্বান জানান।  

উল্লেখ্য, পুনর্মিলনী অনুষ্ঠানের বিকেলের অধিবেশনে থাকবে স্মৃতিচারণা, স্মৃতিচারণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. রফিকুল ইসলাম। সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 
----------------
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই’র উদ্যোগে ‘শতবর্ষের পথে বাংলা বিভাগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান গত ৬ জানুয়ারি ২০১৮ শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই পুনর্মিলনীর উদ্বোধন করেন। প্রায় সহস্রাধিক প্রাক্তন ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ। (ছবি : ঢাবি জনসংযোগ)

Latest News
  • Capital of Dr. Mohammad Shahidullah Hall Trust Fund increases

    24/06/2018

    Read more...
  • ঢাবি প্রাক্তন শিক্ষক মো. আতাউর রহমান ভূইয়া-এর মর্মান্তিক মৃত্যুতে উপাচার্যের শোক

    10/06/2018

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মুস্তাফিজুর রহমান-এর মৃত্যুতে উপাচার্যের শোক

    09/06/2018

    Read more...
  • বিশ্বের বৃহত্তম বাস্তুচ্যুতি জনগোষ্ঠীর মধ্যে বাংলাদেশের স্থান পঞ্চম

    06/06/2018

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চুয়াডাঙ্গার শিক্ষার্থীদের ইফতার

    01/06/2018

    Read more...
  • জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করলেন ঢাবি প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন)

    01/06/2018

    Read more...
  • ঢাবি-এ ‘অ্যাডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস’ কোর্সে প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সার্টিফিকেট বিতরণ

    31/05/2018

    Read more...