যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গতকাল ২১ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। 

একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আসা অতিথিদের স্বাগত জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সর্বপ্রথম শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদসহ অন্যান্যরা। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর নেতৃত্বে সিনেট, সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয় পরিবারের বিভিন্ন প্রতিনিধিবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ অন্যান্য সমিতি এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে প্রভোস্টের নেতৃত্বে ছাত্র-ছাত্রী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

বিশ্ববিদ্যালয়ের কর্মসূচীর অংশ হিসেবে ২১ ফেব্রুয়ারি সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ছাত্র-ছাত্রী, শিক্ষক, অফিসার ও কর্মচারীবৃন্দের একটি প্রভাতফেরী বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে আজিমপুর কবরস্থানে ভাষা আন্দোলনের শহীদদের কবরে শ্রদ্ধা জ্ঞাপন করে ফাতেহা পাঠ করা হয়। প্রভাতফেরী সহকারে পরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়া, সকল হলের মসজিদ এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত/শান্তি কামনা করে বিশেষ মোনাজাত/প্রার্থনা অনুষ্ঠিত হয়। 

 উল্লেখ্য, প্রতি বছরের মতো এ বছরও যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে একটি শক্তিশালী ‘অমর একুশে উদ্যাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ এবং বিভিন্ন সাব-কমিটি গঠন করা হয়। 
-------------

(মাহমুদ আলম)
উপ-পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল ২১শে ফেব্রুয়ারি ২০১৮ বুধবার একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। (ছবি : ঢাবি জনসংযোগ)

Latest News
  • ঢাবি প্রাক্তন শিক্ষক মো. আতাউর রহমান ভূইয়া-এর মর্মান্তিক মৃত্যুতে উপাচার্যের শোক

    10/06/2018

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মুস্তাফিজুর রহমান-এর মৃত্যুতে উপাচার্যের শোক

    09/06/2018

    Read more...
  • বিশ্বের বৃহত্তম বাস্তুচ্যুতি জনগোষ্ঠীর মধ্যে বাংলাদেশের স্থান পঞ্চম

    06/06/2018

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চুয়াডাঙ্গার শিক্ষার্থীদের ইফতার

    01/06/2018

    Read more...
  • জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করলেন ঢাবি প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন)

    01/06/2018

    Read more...
  • ঢাবি-এ ‘অ্যাডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস’ কোর্সে প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সার্টিফিকেট বিতরণ

    31/05/2018

    Read more...
  • ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্‌যাপন উপলক্ষে কর্মসূচি

    31/05/2018

    Read more...