ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারীর প্রতি সহিংসতা কোনভাবেই সহ্য করা হবে না: উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে সামাজিক বিজ্ঞান অনুষদ ও উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের যৌথ উদ্যোগে সামাজিক বিজ্ঞান অনুষদের অবসরগ্রহণকারী ৮জন নারী শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়। সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনস্থ মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাঁদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। বিশেষ অতিথি ছিলেন প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক আরমা দত্ত এবং বিশিষ্ট মানবাধিকার কর্মী ও ‘নিজেরা করি’র পরিচালক খুশী কবির। অনুষ্ঠানে ‘ইকোনমিক এমপাওয়ারমেন্ট উইমেন: দি মোমেন্ট অব ট্রুথ’ শিরোনমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. নাজনীন আহমেদ। 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, নারীর ক্ষমতায়ন ও অধিকার আদায়ের জন্য এমন একটি বিশেষ দিন যদি দরকার না হতো তাহলে ভালো হতো।  নারীরা আজ আর পিছিয়ে নেই, তাদের মধ্যে অনেকেই আজ ‘চেঞ্জ মেকার’। সমাজের বিভিন্ন স্তরে তা পরিলক্ষিত হচ্ছে, বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মেধাবৃত্তি প্রদানের সময় তা লক্ষ্য করা যায়। উপাচার্য আরও বলেন, আমি দৃঢ়ভাবে বলতে চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারীর প্রতি সহিংসতা কোনভাবেই সহ্য করা হবে না, এ ব্যাপারে ‘জিরো টলারেন্স’এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান। মার্চ মাসের গুরুত্ব তুলে ধরে উপাচার্য বলেন, ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণের জন্য মার্চ মাসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মার্চের চেতনা যাদের মধ্যে আছে তারা অসাম্প্রদায়িক ও উদার নৈতিক চেতনায় বিশ্বাসী। তাদের মূল্যবোধ ভালো কাজের জন্য সকলকে উজ্জীবিত করে। যে মানুষগুলো মার্চের চেতনা ধারন করে তারা নারীর প্রতি সহিংসতা বা বৈষম্য করতে পারে না। উপাচার্য আশা প্রকাশ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা একটি বিশেষ মূল্যবোধের কারণে সমাজ পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখবে। পরিশেষে তিনি আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘নারী শিক্ষকদের সম্মাননা প্রদান করে নিজেরা সম্মানিত হলাম এবং সমাজে একটি দৃষ্টান্ত স্থাপন হলো যা ভবিষ্যতে সকলেই এ ধরণের কাজে অনুপ্রাণিত হবে’।
সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. তানিয়া হক। সম্মাননা প্রাপ্ত নারীরা হলেন, ইমিরিটাস অধ্যাপক ড. নাজমা চৌধুরী, অধ্যাপক শওকত আরা হোসেন, অধ্যাপক ড. মাহমুদা ইসলাম, অধ্যাপক ইশরাত শারমিন, অধ্যাপক ফেরদৌসি হান্নান, অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরী, অধ্যাপক ড. জারিন রহমান খান এবং অধ্যাপক ড. নাজমুন্নেসা মাহতাব। অনুষ্ঠানে বক্তাগণ সমাজে নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচনা করেন। এসময় তারা বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, সুফিয়া কামাল প্রমুখ নারী জাগরণের পথিকৃতদের তুলে ধরেন এবং অতি সম্প্রতি পরলোকগত মুক্তিযোদ্ধা ফেরদৌসি প্রিয়ভাষিনীকেও স্মরণ করেন। অনুষ্ঠানের শেষে কবিতা আবৃত্তি ও গান ছাড়াও ধ্রুপদী প্রযোজিত নাটক ‘নভেরা’ মঞ্চস্থ হয়। 

এছাড়াও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল ৭ মার্চ ২০১৮ বুধবার দিবাগত রাত ১২:০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের যৌথ উদ্যোগে মোমবাতি প্রজ্জ্বলন ও শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে মোমবাতি প্রজ্জ্বলন করেন। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মানবাধিকার কর্মী সুলতানা কামালসহ প্রমুখ। এ উপলক্ষে রোকেয়া হল অ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে বিকেলে হল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা।  

উল্লেখ্য, এবছরের নারী দিবসের প্রতিপাদ্য হলো ‘সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবনধারা’। 
 ------------------

পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
 ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে সামাজিক বিজ্ঞান অনুষদ ও উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের যৌথ উদ্যোগে সামাজিক বিজ্ঞান অনুষদের অবসরগ্রহণকারী ৮জন নারী শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়। সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনস্থ মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাঁদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। ছবিতে উপাচার্যের সাথে সম্মাননাপ্রাপ্ত শিক্ষকদের দেখা যাচ্ছে। (ছবি: ঢাবি জনসংযোগ)
 

Latest News
  • শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ঢাবি’র কর্মসূচি

    14/12/2018

    Read more...
  • আগামী নির্বাচনে স্বাধীনতা বিরোধী অপশক্তিকে পরাজিত করতে হবেঃ ঢাবি উপাচার্য

    14/12/2018

    Read more...
  • ঢাবি চারুকলার ৭০ বছর পূর্তি ও ১০দিন ব্যাপী জয়নুল উৎসব শুরু

    11/12/2018

    Read more...
  • DU 70 students awarded Dean’s Award

    11/12/2018

    Read more...
  • ঢাবি-এ রোকেয়া দিবস উদ্‌যাপন

    10/12/2018

    Read more...
  • MoU between DU and Kunming University signed

    10/12/2018

    Read more...
  • National Conference on ‘Sustainable Biodiversity’ begins

    09/12/2018

    Read more...