ঢাবি-এ গণহত্যা বিষয়ক ২দিন-ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’-এর উদ্যোগে ’’Genocide and Mass Violence’ শীর্ষক ২দিন-ব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন ২৪ মার্চ ২০১৯ রবিবার বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
সেন্টারের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে ‘গণহত্যার রাজনীতি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। ধন্যবাদ জ্ঞাপন করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বাধীনতার মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৭১ সালে সংঘটিত মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনী কর্তৃক বর্বরোচিত গণহত্যার সাক্ষী ঢাকা বিশ^বিদ্যালয় ক্যাম্পাস। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে রিকশাওয়ালারাও এর শিকার হয়েছিল। তিনি বলেন, এধরনের সম্মেলনের মাধ্যমে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস ও গণহত্যা সম্পর্কে অনেক কিছু জানতে ও শিখতে পারে।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ সম্পাদিত ‘জেনোসাইড এন্ড মাস ভায়োলেন্স: পলিটিক্স অফ সিঙ্গুলারিটি’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। দুইদিন-ব্যাপী এই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকবৃন্দ ৬টি সেশনে  গণহত্যা বিষয়ক বিভিন্ন প্রবন্ধ উপস্থাপন করবেন।
                    -----------------------  


(মাহমুদ আলম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’-এর উদ্যোগে ’’Genocide and Mass Violence’ শীর্ষক ২দিন ব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন ২৪ মার্চ ২০১৯ রবিবার বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ছবিতে উপাচার্যকে বক্তব্য দিতে দেখা যাচ্ছে।  (ছবি: ঢাবি জনসংযোগ)


ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’-এর উদ্যোগে ’’Genocide and Mass Violence’ শীর্ষক ২দিন ব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন ২৪ মার্চ ২০১৯ রবিবার বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ছবিতে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ সম্পাদিত ‘জেনোসাইড এন্ড মাস ভায়োলেন্স: পলিটিক্স অফ সিঙ্গুলারিটি’ বইয়ের মোড়ক উন্মোচন করছেন অতিথিবৃন্দ।  (ছবি: ঢাবি জনসংযোগ)

 

News and Events
  • টিএসসি’তে বঙ্গবন্ধুর দূর্লভ ছবি সংরক্ষণ

    19/04/2019

    Read more...
  • ঢাবি অণুজীব বিজ্ঞান বিভাগ ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

    19/04/2019

    Read more...
  • ঢাবি অফিসার্স এসোসিয়েশনের অভিষেক, নবীন বরণ, বিদায় সংবর্ধনা ও বার্ষিক প্রীতি সম্মিলনী অনুষ্ঠিত

    19/04/2019

    Read more...
  • পবিত্র শব-ই-বরাত উপলক্ষে ঢাবি’র সকল ক্লাস ও অফিস বন্ধ থাকবে

    18/04/2019

    Read more...
  • টিএসসি’তে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি সংরক্ষণ

    18/04/2019

    Read more...
  • ঢাবি-এ পান্ডুলিপি বিষয়ক কর্মশালা শুরু

    18/04/2019

    Read more...
  • ঢাবি-এ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগামী ২০ এপ্রিল

    18/04/2019

    Read more...