বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শিক্ষার্থীদের চিন্তার জগতে বিপ্লব ঘটাতে হবে - ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বিজ্ঞানমনোস্ক ও উদ্যোক্তা হতে এবং চিন্তার জগতে বিপ্লব ঘটাতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশে ৪র্থ শিল্প বিপ্লবের একটি প্রধান অর্জন হচ্ছে কম্পিউটার-ইন্টারনেট সেবা তথা তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রসার। আমাদের এই অর্জনের পেছনে যার অবদান সবচেয়ে বেশী এবং যিনি সফলতার সাথে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি হচ্ছেন বঙ্গবন্ধু পরিবারের সুযোগ্য সদস্য সজীব ওয়াজেদ জয়। মানব সভ্যতার উন্নয়ন ও অগ্রগতিতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শিল্প বিপ্লবের প্রতিটি ধাপেই গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে উপাচার্য উল্লেখ করেন। 

আজ ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নই ৪র্থ শিল্প বিপ্লবের প্রেরণা’ শীর্ষক এক সেমিনারের উদ্বোধনী ভাষণে উপাচার্য এসব কথা বলেন। 

ডাকসু’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলী’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইন্সস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এর সভাপতি ও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-এর প্রধান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর আবু হেনা মো. রাজি হাসান, ঢাবি তথ্যপ্রযুক্তি ইন্সস্টিটিউট-এর অধ্যাপক ড. কাজী মুহাইমিন-উস-সাকিব, অধ্যাপক মো. রশীদুল হাসান, উদ্যোক্তা সুফি ফারুক ইবনে আবুবকর এবং ডাকসু’র এজিএস  মো. সাদ্দাম হোসেন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আগস্ট মাস শোকের মাস এবং এই মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও বিভিন্ন হল সংসদের উদ্যোগে নানাবিধ অনুষ্ঠানের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এজন্য উপাচার্য ডাকসু ও হল সংসদের নেতবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, ডাকসু ও হল সংসদের এসব কর্মকা-ই হচ্ছে একটি ঐতিহ্য। 
----------
(মাহমুদ আলম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার ডাকসু’র উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নই ৪র্থ শিল্প বিপ্লবের প্রেরণা’ শীর্ষক এক সেমিনার উদ্বোধন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। ছবিতে প্রধান অতিথিকে উপাচার্য কর্তৃক ক্রেস্ট প্রদান করতে দেখা যাচ্ছে। এসময় ডাকসু’র এজিএস মো. সাদ্দাম হোসেন এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলী  উপস্থিত ছিলেন। (ছবি: ঢাবি জনসংযোগ) 

   
 

Latest News
  • অনিয়ম, অস্বচ্ছতা ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে ঃ ঢাবি উপাচার্য

    19/09/2019

    Read more...
  • ঢাবি-এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

    18/09/2019

    Read more...
  • Capital of Professor Abdul Moktader Scholarship Trust Fund increased

    17/09/2019

    Read more...
  • ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের বার্ষিক পুরস্কার বিতরণ

    16/09/2019

    Read more...
  • ঢাবি ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ সেন্টারের বিশেষ সেমিনার অনুষ্ঠিত

    16/09/2019

    Read more...
  • Nat’l Confce on SRHR held at DU

    16/09/2019

    Read more...
  • A 2-day long seminar on ‘Youth Impact : Unleashing the Power of Youth’ begins at DU

    15/09/2019

    Read more...