আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দুই বাংলার সংহতি অনুষ্ঠান শুরু

‘আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস: দুই বাংলার মেলবন্ধন’ ¯েøাগানকে সামনে রেখে ৯দিন ব্যাপী ‘সংহতি’ অনুষ্ঠান আজ ১২ ফেব্রæয়ারি ২০১৭ রবিবার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, কোলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজ ও বঙ্গ সাহিত্য সমিতি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আজ সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে মশাল প্রজ্বলনের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রতি বছর এই সংহতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. লীনা তাপসী, বাংলাদেশ-ভারত-পাকিস্তান পিপল্স ফোরামের প্রতিনিধি ভানুরঞ্জন চক্রবর্তী, ফ্রেন্ডস ফর বাংলাদেশ-এর কো-অর্ডিনেটর এ এস এম শামসুল আরেফিন, সংহতি-২০১৭ এর আহŸায়ক দীপন  দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাংলা ভাষার মর্যাদা রক্ষায় তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। বাংলা ভাষা সঠিকভাবে শিখতে হবে এবং শুদ্ধরূপে বাংলা বলতে ও লিখতে হবে। বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে অন্য ভাষাও শেখা দরকার, তবে বাংলাকেই অগ্রাধিকার দিতে হবে। তিনি বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি ও ভাষাগত সংহতি বিরাজ করছে। দু’দেশের মানুষের মধ্যে বিরাজমান সম্পর্ক আরও নিবিড় করতে এখন মনের সংহতি দরকার।

আলোচনা পর্ব শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়, কোলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজ ও বঙ্গ সাহিত্য সমিতির যৌথ উদ্যোগে সংহতি পদযাত্রা বের করা হয়। পদযাত্রায় কোলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজের ৫জন শিক্ষার্থী, বঙ্গ সাহিত্য সমিতির নেতৃবৃন্দ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পদযাত্রাটি কোলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজে গিয়ে শেষ হবে।
                    -------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

 


‘আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস: দুই বাংলার মেলবন্ধন’ ¯েøাগানকে সামনে রেখে ৯দিন ব্যাপী ‘সংহতি’ অনুষ্ঠান আজ ১২ ফেব্রæয়ারি ২০১৭ রবিবার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, কোলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজ ও বঙ্গ সাহিত্য সমিতি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আজ সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে মশাল প্রজ্বলনের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

Latest News
  • ঢাবি গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

    16/12/2017

    Read more...
  • 2nd International Conference on Genocide and Mass Violence begins at DU

    14/12/2017

    Read more...
  • MoU between DU and ICAB signed

    14/12/2017

    Read more...
  • ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত

    14/12/2017

    Read more...
  • ঢাবি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে পরমাণু নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

    14/12/2017

    Read more...
  • 5 DU students get Sharothi Scholarship

    14/12/2017

    Read more...
  • শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় ঢাবি উপাচার্যঃ চেতনা, আদর্শ কখনও বিনাশ হয় না এর নিজস্ব একটি শক্তি আছে

    14/12/2017

    Read more...