তরুণ প্রজন্মকে ড. মুহম্মদ শহীদুল্লাহর আদর্শ অনুসরণ করতে হবে

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তরুণ প্রজন্মকে ড. মুহম্মদ শহীদুল্লাহর আদর্শ ও চেতনা অনুসরণ করার আহবান জানিয়েছেন। ১৪ জুলাই ২০১৭ শুক্রবার ড. মুহম্মদ শহীদুল্লাহ হল প্রাঙ্গণে ড. মুহম্মদ শহীদুল্লাহর ১৩২তম জন্মবার্ষিকী ও ৪৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। শহীদুল্লাহ হল অ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে এই স্মরণ সভার আয়োজন করা হয়।
 
শহীদুল্লাহ হল অ্যালামনাই এসোসিয়েশনের আহবায়ক মো: ইউনুছ আলীর সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লাহ খন্দকার, হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আইনুল ইসলাম, বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রাক্তন ছাত্রনেতা বাহাদুর ব্যাপারী, ড. মুহম্মদ শহীদুল্লাহর দৌহিত্র লেখক-সাংবাদিক শান্তা মারিয়াম প্রমুখ।   

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রথিতযশা পন্ডিত ড. মুহম্মদ শহীদুল্লাহর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, তরুণ প্রজন্মকে তার আদর্শ ও চেতনা শুধুমাত্র স্মরণই নয়, জীবনের প্রতিটি ক্ষেত্রে অনুসরণ করতে হবে। তাঁর মতো অসাম্প্রদায়িক চেতনার মানুষ সমাজে বিরল। তিনি ছিলেন যেমন ধর্মপ্রাণ, তেমনি অন্য ধর্মের প্রতিও ছিল তাঁর সমান শ্রদ্ধাবোধ। এই দেশের স্বাধীনতায় তাঁর অবদান অসামান্য। শিক্ষকতাকে তিনি শুধু শ্রেণিকক্ষের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি, তার বাইরেও তিনি শিক্ষার্থীকে ভাষাবোধ, দেশপ্রেম ও মূল্যবোধের মতো নৈতিক শিক্ষার প্রতি অনুপ্রাণিত করেছেন। যে কারণে পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের সময় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অকাতরে জীবন দিতেও দ্বিধাবোধ করেননি। 

উল্লেখ্য, ড. মুহম্মদ শহীদুল্লাহ ভারতীয় উপমহাদেশের একজন স্মরণীয় বাঙালি ব্যক্তিত্ব, বহুভাষাবিদ, বিশিষ্ট শিক্ষক ও দার্শনিক ছিলেন। ১৮৮৫ সালের ১০ জুলাই তিনি ভারতের পশ্চিমবঙ্গের অবিভক্ত চব্বিশ পরগণা জেলার পেয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে অধ্যাপক পদে যোগদান করেন। ১৯৬৯ সালের ১৩ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ হলের পাশে তাঁকে সমাহিত করা হয়। তাঁর অমর অবদানকে সম্মান ও শ্রদ্ধা জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হয় ড. মুহম্মদ শহীদুল্লাহ হল।  
----------


পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গতকাল ১৪ জুলাই ২০১৭ শুক্রবার ড. মুহম্মদ শহীদুল্লাহ হল প্রাঙ্গণে ড. মুহম্মদ শহীদুল্লাহর ১৩২তম জন্মবার্ষিকী ও ৪৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। শহীদুল্লাহ হল অ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে এই স্মরণ সভার আয়োজন করা হয়। (ছবি: ঢাবি জনসংযোগ

Latest News