ঢাবি ১ম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন কার্যক্রম শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া ৭ আগস্ট ২০১৭ সোমবার থেকে শুরু হয়েছে। আগামী ২৯ আগস্ট ২০১৭ মঙ্গলবার রাত ১০:০০টা পর্যন্ত এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আজ অপরাহ্নে কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় এবং কিছু বিভাগ ও ইনস্টিটিউটে আসন বৃদ্ধি করায় মোট আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র/ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।  

এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ৭০৫৩টি। এর মধ্যে ক-ইউনিটে ১৭৬৫টি, খ-ইউনিটে ২৩৬৩টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৪০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৬৮০০টি। এছাড়া, জাপান স্টাডি বিভাগেও এবছর শিক্ষার্থী ভর্তি করা হবে উপাচার্য জানান। এই বিভাগে আসন রয়েছে ৩০টি।   

এ বছরও ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারণ করা হয়েছে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ৩০ আগস্ট ২০১৭। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাইনলোড করা যাবে ৩০ আগস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাইনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত । 
 
বিস্তারিত তথ্য ওয়েব সাইটে (http://admission.eis.du.ac.bd) জানা যাবে। ইতোমধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হয়েছে। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহায়তায় এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া পরিচালিত হবে বলে উপাচার্য জানান। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তির মাধ্যমে অবগত করবে।    

 -------------
  (মোহাম্মদ রফিকুল ইসলাম)
   উপ-পরিচালক 
   জনসংযোগ দফতর
   ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ৭ আগস্ট ২০১৭ সোমবার অপরাহ্নে কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তির আবেদন প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। (ছবি: ঢাবি জনসংযোগ) 
 

Notice Board
  • Admission Announcement for Master of Disaster Management (MDM) 10th Batch Professional Degree Program

    2018-02-03

    Read more...
  • ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজে ১১তম ব্যাচে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ও সার্টিফিকেট ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট -২০১৮

    2018-01-15

    Read more...
  • ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও পাস কোর্সে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

    2018-01-14

    Read more...
  • ঢাবি ‘প্রযুক্তি ইউনিট’-এর অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু আগামী ৩ ডিসেম্বর

    2018-01-05

    Read more...
  • ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তি (জুলাই-ডিসেম্বর)

    2017-12-31

    Read more...
  • ঢাবি গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল

    2017-12-15

    Read more...
  • জীব বিজ্ঞান অনুষদের ২০১৫- ২০১৬ শিক্ষাবর্ষে বি.এস. সম্মান পরীক্ষায় কৃতিত্বপূর্ন ফলাফলের জন্য মেধাবী ছাত্র-ছাত্রীদের ডিন্স অ্যাওয়ার্ড প্রদান

    2017-12-06

    Read more...
  • ৭ম আন্তর্জাতিক বোটানিক্যাল কনফারেন্স স্থগিত

    2017-11-30

    Read more...
  • ঢাবি-এর গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির আবেদনের সময়সীমা বৃদ্ধি

    2017-11-26

    Read more...
  • ঢাবি ঘ (Gha)-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

    2017-11-23

    Read more...