জাপান সফর শেষে ঢাবি উপাচার্য দেশে ফিরেছেন ঢাবি-এ “Bangladesh Japan Interdisciplinary Institute” স্থাপনের উদ্যোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাপানের কিইউশু (Kyushu University) বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে জাপানে পাঁচ দিনের সফর শেষে গতকাল ৩১ মার্চ ২০১৮ শনিবার রাতে দেশে ফিরেছেন।

জাপান সফরকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কিইউশু বিশ্ববিদ্যালয়ের মধ্যে একাডেমিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করা হয়। বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাপানের কিইউশু বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে “Bangladesh Japan Interdisciplinary Institute” স্থাপনের বিষয়ে অগ্রগতি পর্যালোচনা এবং পরবর্তী কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই ইনস্টিটিউটটি জাপান ইন্টারন্যাশনাল  কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর অর্থায়নে প্রতিষ্ঠিত হবে।

উপাচার্য কিইউশু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট চিহারু কুবো (Chiharu Kubo)-এর সাথে তাঁর দফতরে এক সভায় মিলিত হন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন। এছাড়াও কিইউশু বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও সিনিয়র শিক্ষকদের সাথেও উপাচার্য আলাদাভাবে এক সভায় বক্তব্য রাখেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন উপস্থিত ছিলেন। জাপানে অবস্থানরত উচ্চতর গবেষণায় নিয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরাও উপাচার্যের সাথে সাক্ষাৎ করেন। 

উল্লেখ্য, পাঁচ দিনের সফরে উপাচার্য গত ২৭ মার্চ ২০১৮ মঙ্গলবার অপরাহ্নে জাপান গমন করেন। উপাচার্যের সফরসঙ্গী হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। 
----------------

পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
 ঢাকা বিশ্ববিদ্যালয়

Latest Scroll News
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের লক্ষ্যে গঠিত কমিটির সভার সিদ্ধান্ত

    Read more...
  • ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বার্তা’ ৩২ বর্ষ ৭ম সংখ্যা, ০২ বৈশাখ ১৪২৫, ১৫ এপ্রিল ২০১৮ তারিখে প্রকাশিত হয়েছে। ভিজিট করুন http://www.du.ac.bd (BU Barta)

    Read more...
  • জাপান সফর শেষে ঢাবি উপাচার্য দেশে ফিরেছেন ঢাবি-এ “Bangladesh Japan Interdisciplinary Institute” স্থাপনের উদ্যোগ

    Read more...