১৫ অক্টোবর ২০১৮ বিশ্ববিদ্যালয় শোক দিবস

আগামীকাল ১৫ অক্টোবর ২০১৮ সোমবার ভাবগম্ভীর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত হবে। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যে সকল ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতি বছর দিবসটি পালন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালনের লক্ষ্যে যে সকল কর্মসূচী গ্রহণ করা হয়েছে, তা হলোঃ সকাল ৬:০০টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ; সকাল ৭:৩০টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন; সকাল ৮:০০টা থেকে ৯:০০টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা, ৯:০০টা থেকে ১০:০০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রীষ্টানদের প্রার্থনা সভা, বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআ সহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত, সকাল ১০:০০টা থেকে সন্ধ্যা ৬:০০টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গনে রক্তদান কর্মসূচি। শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা ৬:৩০টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সঙ্গীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে। 

এছাড়াও, শোক দিবস উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি রচনা প্রতিযোগিতা’ ও ‘অক্টোবর স্মৃতি চিত্রাঙ্কন প্রতিযোগিতা’-এর আয়োজন করা হয়েছে, যা ৩১ অক্টোবর ২০১৮ তারিখের মধ্যে সম্পন্ন হবে।
--------------

পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়
 

 

 

 

Upcoming Event
  • ১৫ অক্টোবর ২০১৮ বিশ্ববিদ্যালয় শোক দিবস

    Read more...
  • ঢাবি ঘ (Gha)-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর ২০১৮

    Read more...
  • ঢাবি চ-ইউনিটের ফল প্রকাশ ৮ অক্টোবর ২০১৮

    Read more...
  • ঢাবির ৫১তম সমাবর্তন আগামী ৬ অক্টোবর

    Read more...
  • ঢাবি ৫১তম সমাবর্তনের মহড়া ৫ অক্টোবর ২০১৮

    Read more...
  • ঢাবি ক (Ka)-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৮ সেপ্টেম্বর

    Read more...
  • ঢাবি-এ রবীন্দ্র-নজরুল উৎসবের উদ্বোধন আগামী ২৭ সেপ্টেম্বর

    Read more...