ঢাকা বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির সভা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রভোস্ট কমিটির এক সভা গতকাল ১৮ মার্চ ২০১৯ সোমবার উপাচার্যের বাসভবনস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিভিন্ন হলের প্রাধ্যক্ষ উপস্থিত ছিলেন। 

দীর্ঘ ২৮ বছর পর ১১ই মার্চ ২০১৯ ডাকসু ও হল সংসদ নির্বাচন সুষ্ঠুুভাবে অনুষ্ঠিত হওয়ায় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় সন্তোষ প্রকাশ করা হয়। একই সাথে নির্বাচনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

সভায় বিস্তারিত আলোচনা শেষে নিম্নলিখিত সিদ্ধান্ত গৃহীত হয়-

১।   ভোটের দিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ, ধৈর্যশীল আচরণ এবং সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখাসহ তারা গণতান্ত্রিক মূল্যবোধের যে দৃষ্টান্ত স্থাপন করেছে প্রাধ্যক্ষবৃন্দ সভায় সেসবের ভূয়সী প্রশংসা করেন। তারা 
আরো বলেন যে, উপস্থিত ভোটারদের কেউ ভোট দিতে পারেনি বা কারোর ভোট অন্য কেউ দিয়েছে বা কেউ ভোট দিতে বাধা প্রাপ্ত বা হেনস্তার শিকার হয়েছে- এমন কোনো অভিযোগ তারা পাননি।

২।  সে¦চ্ছাসেবী পর্যবেক্ষক দল নামে বিশ্ববিদ্যালয়ে কয়েকজন শিক্ষক অননুমোদিতভাবে বিভিন্ন ভোটকেন্দ্রে গিয়ে যেভাবে সামাজিক যোগাযোগ ও প্রচার মাধ্যমে নির্বাচন সম্পর্কে অসত্য তথ্য ও বিভ্রান্তি ছড়িয়ে বিশ^বিদ্যালয়ের ভাবমূর্তি
ক্ষুন্ন করেছেন তা উদ্দেশ্যপ্রণোদিত ও নিন্দনীয় বলে সভায় মত প্রকাশ করা হয়। তাদেরকে দায়িত্বশীল আচরণের প্রতি যত্নশীল থাকার জন্য অনুরোধ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ায় তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের
জন্য প্রাধ্যক্ষবৃন্দ উপাচার্য মহোদয়ের নিকট জোর দাবী জানান। 

৩।   সভায় প্রাধ্যক্ষবৃন্দ দৃঢ়চিত্তে অভিমত ব্যক্ত করেন যে, সকল হলে ডাকসু ও হল সংসদ নির্বাচন সার্বিকভাবে সুষ্ঠু ও গণতান্ত্রিক রীতিনীতিতে অনুষ্ঠিত হয়। তাছাড়া, যে দু’একটি বিচ্ছিন্ন অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছিল সেসব কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে নিরসন করে। অনেক প্রার্থী এবং ভোটার-শিক্ষার্থীবৃন্দ নির্বাচন চলাকালে এবং নির্বাচন-উত্তর সময়ে সততা, আন্তরিকতা ও স¦চ্ছতার সাথে দীর্ঘ প্রায় তিন দশক পর ডাকসু ও হল সংসদ নির্বাচনের এক বিরাট কর্মযজ্ঞ আয়োজনের জন্য সন্তোষ প্রকাশ করেন এবং প্রাধ্যক্ষ, আবাসিক শিক্ষক ও সংযুক্ত শিক্ষকবৃন্দসহ দায়িত্বরত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন- মর্মে প্রাধ্যক্ষবৃন্দ আনন্দের সাথে সভাকে অবহিত করেন। 

৪।   সভায় অভিমত ব্যক্ত হয় যে, এক গভীর ষড়যন্ত্রের অংশ হিসাবে কতিপয় বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে অশান্ত ও অস্থিতিশীল করার হীন অপপ্রয়াসে কোনো কোনো মহল লিপ্ত হয়েছিল। দীর্ঘ প্রায় তিন দশক পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে অসত্য উস্কানিমূলক তথ্য পরিবেশন ও বিভ্রান্তিমূলক প্রচারণা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকল মহলকে আহ্বান জানানো হয়।

৫।  সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, আগামী ২৩/৩/২০১৯ তারিখ শনিবার সকাল ১১:০০ টায় নবনির্বাচিত ডাকসু ও একই সাথে সংশ্লিষ্ট হল সংসদ কার্যকর পরিষদের সভা অনুষ্ঠিত হবে। সভায় ডাকসু ও হল সংসদের নবনির্বাচিত কার্যকর পরিষদের সদস্যদের পরিচিতি ও শুভেচ্ছা বিনিময় এবং দায়িত্বভার গ্রহণসহ পরবর্তী কার্যক্রম বিষয়ে আলোচিত হবে।
-----------------

(মাহমুদ আলম)
পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়
            

DUCSU Election Related News
  • ঢাবি-এ ‘ডাকসু ও হল সংসদ : অভিজ্ঞতা শুনি সমৃদ্ধ হই’ শীর্ষক অনুষ্ঠান ১৫ এপ্রিল ২০১৯

    Read more...
  • বাংলাদেশ কলেজ- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস), ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা

    Read more...
  • ডাকসু ও হল সংসদ নির্বাচন সংক্রান্ত অভিযোগ জমা দেয়ার বিষয়ে

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির সভা অনুষ্ঠিত

    Read more...
  • অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামকে ডাকসু’র কোষাধ্যক্ষ হিসেবে মনোনয়ন প্রদান

    Read more...
  • ডাকসু নির্বাচন সংক্রান্ত বিভিন্ন বক্তব্য ও মন্তব্য সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সুস্পষ্ট ব্যাখ্যা

    Read more...
  • Final Result DUCSU 2019

    Read more...