ঢাবি-এ ‘কপিরাইট (সংশোধন) আইন ২০১৭ এবং জনগনের প্রত্যাশা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কপিরাইট অফিসের যৌথ আয়োজনে ‘কপিরাইট (সংশোধন) আইন ২০১৭ এবং জনগনের প্রত্যাশা’ শীর্ষক এক কর্মশালা  ৩১ জুলাই ২০১৭ সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শুধাংশু শেখর রায়। মূল বক্তব্য প্রদান করেন বিভাগের খন্ডকালীন শিক্ষক খান মাহবুব। 
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উদ্বোধনী বক্তব্যে বলেন, আজকের দিনে জ্ঞান বিজ্ঞানে পৃথিবী যতদূর এগিয়েছে তার পেছনে বহু মানুষের অবদান রয়েছে। আমরা সেসব মানুষের স্বীকৃতি দিতে চাই, এর জন্য দরকার আগ্রহ এবং সচেতনতা। আজকে সমাজে সেই আগ্রহের অভাব লক্ষ্য করা যায়। শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য সে লক্ষ্যে জনমত তৈরি করা এবং সচেতনা বৃদ্ধির জন্য কাজ করার আহবান জানান। সৃজনশীলতা ও উদ্ভাবন বিশ্ব পরিমন্ডলে মূল্যায়িত হওয়ার জন্য মেধাস্বত্ব বিষয়ে সচেতনতার ওপর গুরুত্বারোপ করে উপাচার্য আরও বলেন, অনেক উদ্ভাবন, সাহিত্য কিংবা সৃজনশীল কাজ সচেতনতার অভাবে স্বীকৃতি পাচ্ছে না। তাই আজকের প্রতিযোগিতামূলক বিশ্বে আমরা যদি এগিয়ে যেতে চাই তাহলে সব সৃজনশীল ক্ষেত্রেই কপিরাইট, পেটেন্ট এসব বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যেতে হবে। 

উল্লেখ্য, কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। 
                    -----------------------  

পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়
 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রিন্টিং এন্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কপিরাইট অফিসের যৌথ আয়োজনে ‘কপিরাইট (সংশোধন) আইন ২০১৭ এবং জনগনের প্রত্যাশা’ শীর্ষক এক কর্মশালা ৩১ জুলাই ২০১৭ সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। ছবিতে উপাচার্যকে উদ্বোধনী বক্তব্য রাখতে দেখা যাচ্ছে। (ছবি: ঢাবি জনসংযোগ) 
 

Upcoming Event
  • THE TRADITIONAL GAMES OF BANGLADESH

    20/08/2017

    Read more...
  • জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাবি’র কর্মসূচী

    15/08/2017

    Read more...
  •  ঢাবি চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের ‘বার্ষিক চিত্রকলা প্রদর্শনী ও পুরস্কার বিতরণী-২০১৭’ অনুষ্ঠিত

    13/08/2017

    Read more...
  • ঢাবি-এ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল স্বর্ণপদক, বৃত্তি প্রদান ও স্মারক বক্তৃতা অনুষ্ঠান

    08/08/2017

    Read more...
  • ঢাবি-এ “মানব উন্নয়নঃ বিবর্তন ও ভবিষ্যত” শীর্ষক গণবক্তৃতা ৩ আগস্ট

    03/08/2017

    Read more...
  • ঢাবি-এ ‘কপিরাইট (সংশোধন) আইন ২০১৭ এবং জনগনের প্রত্যাশা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

    01/08/2017

    Read more...
  • ঢাবি-এ ‘ক্যাম্পাস জার্নালিজম অ্যাওয়ার্ড ২০১৭’ অনুষ্ঠান ২৮ জুলাই

    28/07/2017

    Read more...
Total Visitor 51280 to this page