Academic Calendar of Department of Fisheries

মৎস্যবিজ্ঞান বিভাগ (১৯৯৭)

অধ্যাপক ড. মো. গোলাম রব্বানী

চেয়ারম্যান

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দায়বদ্ধতা থেকে ১৯৯৭-১৯৯৮ শিক্ষাবর্ষে অ্যাকুয়াকালচার ও ফিশারিজ বিভাগ নামে পথচলা শুরু করে যা পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুসারে নাম পরিবর্তন করে ২০০৪ সালে মৎস্যবিজ্ঞান বিভাগ হিসাবে আত্মপ্রকাশ করে। বর্তমানে ২১ জন পূর্ণকালীন শিক্ষক এবং ১ জন খণ্ডকালীন শিক্ষক বি. এস (সম্মান), এম. এস, এম. ফিল. ও পিএইচ. ডি. কোর্সে ১৪৫ জন ছাত্র-ছাত্রী নিয়ে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন। বিভাগে ২টি আধুনিক গবেষণাগার (মিনি হ্যাচারি), ছাত্র-ছাত্রীদের জন্য ইন্টারনেট সুবিধাসহ কম্পিউটার, প্রায় ৩০০০ বই ও দেশি-বিদেশি জার্নালে সমৃদ্ধ শীতাতপ নিয়ন্ত্রিত সেমিনার লাইব্রেরি, শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিকক্ষ (১ম বর্ষ, ৪র্থ বর্ষ সম্মান ও এম. এস.), ওভারহেড প্রজেক্টর, মাল্টি মিডিয়া প্রজেক্টর, ব্যবহারিক ক্লাসরুমসহ শিক্ষার আধুনিক সুযোগ সুবিধা বিদ্যমান। ২০১০-২০১১ শিক্ষাবর্ষ থেকে মৎস্যবিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য ”আমেনা লতিফ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড” ও ”প্রফেসর মোহাম্মদ শফি ট্রাস্ট ফান্ড” মেধা বৃত্তি চালু এবং ছাত্র-কল্যাণ তহবিল গঠন করা হয়েছে।

গত ১৭ ডিসেম্বর ২০১৭ মাননীয় মাননীয় ভাইস-চ্যান্সেলর অফিসে শিক্ষক লাউঞ্জে প্রফেসর মোহাম্মদ শফি ট্রাস্ট ফান্ড ও আমেনা লতিফ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আখতারুজ্জামান ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ, ৪র্থ বর্ষ সম্মান ও এম.এস শিক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ সিজিপিএ ও জিপিএ প্রাপ্তদের মাঝে চেক ও সনদ পত্র প্রদান করেন। অনুষ্ঠানে মৎস্যবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ শফি উপস্থিত ছিলেন।

Department of Fisheries

Dhaka University opened the Department of Aquaculture and Fisheries from the session 1997-1998 to improve the socio-economic development and poverty alleviation of Bangladesh. Later, the Syndicate of Dhaka University changed its name to ‘the Department of Fisheries’. Currently the Department of Fisheries is conducting its teaching and research activities with 22 fulltime faculty members including one partime teacher. Nearly 145 students study BS (Hons), MS, MPhil, & PhD in this department.

This department has two modern state-of-the-art laboratories, mini hatchery, computers with internet facilities for students, air-conditioned library with 3000 books and journals, air-conditioned classrooms furnished with overhead projectors, multimedia projectors and practical classrooms with all modern facilities.

Since the 2010-2011 session, the Professor Mohammed Shafi trust fund and Amena Latif Memorial trust fund Merit Scholarships was launched for meritorious students of the department. This department also has a student’s welfare fund.

On 17 December 2017 honorable Vice-Chancellor Professor Dr. Akhtaruzzaman distributed "Professor Mohammed Shafi Trust Fund" and "Amena Latif Memorial Trust Fund" scholarships among the students with the highest CGPA and GPA in the 1st, 2nd, 3rd, 4th, year BS (Hons.) and MS examination. Founder Chairman Professor Muhammed Shafi was present as the special guest in this program.


মৎস্যবিজ্ঞান বিভাগ

একাডেমিক প্রোগ্রাম (১লা জানুয়ারি ২০১৯ - ৩১ ডিসেম্বর ২০১৯)

ক্রমিক

শ্রেণি

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু

হওয়ার তারিখ

১ম ইন-কোর্স/মিড-টার্ম পরীক্ষার তারিখ

২য় ইন-কোর্স/মিড-টার্ম পরীক্ষার তারিখ

ক্লাস শেষ হওয়ার তারিখ

পরীক্ষা আরম্ভের তারিখ

০১.

প্রথম বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

১৩-০১-২০১৯

মার্চ-এপ্রিল, ২০১৯

জুলাই-আগস্ট, ২০১৯

২৯-০৮-২০১৯

০১-১০-২০১৯

০২.

দ্বিতীয় বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

০৬-০১-২০১৯

মার্চ-এপ্রিল, ২০১৯

জুলাই-আগস্ট, ২০১৯

২৯-০৮-২০১৯

০১-১০-২০১৯

০৩.

তৃতীয় বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

০৬-০১-২০১৯

মার্চ-এপ্রিল, ২০১৯

জুলাই-আগস্ট, ২০১৯

১৫-০৯-২০১৯

১৫-১০-২০১৯

০৪.

চতুর্থ বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

১৬-০১-২০১৯

মার্চ-এপ্রিল, ২০১৯

জুলাই-আগস্ট, ২০১৯

১৫-০৯-২০১৯

২৬-১০-২০১৯