Academic Calendar of Department of Philosophy

দর্শন বিভাগ (১৯২১)

অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া

চেয়ারম্যান

১৯২১ সালের ১ জুলাই কলা অনুষদের অধীনে যে বারটি স্বতন্ত্র বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয় দর্শন বিভাগ তার অন্যতম। ১৯৫২-৫৩ শিক্ষাবর্ষে দর্শন বিভাগ ‘দর্শন ও মনোবিজ্ঞান বিভাগ’ এ নতুন নামে পরিচিতি লাভ করে। ১৯৬৫ সালের আগস্ট মাসে মনোবিজ্ঞান দর্শন বিভাগ থেকে আলাদা হয়ে যায়।

১৯৫২ সালে দর্শন বিভাগের এম. এ. শেষ পর্বের ছাত্র এবং পরবর্তীকালে বিভাগীয় শিক্ষক সৈয়দ কমরুদ্দিন হোসেইন ও দর্শন বিভাগের ২য় বর্ষের ছাত্রী রওশন আরা বাচ্চু মহান ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। স্বাধীনতা সংগ্রামে শহিদ হন দর্শন বিভাগের তৎকালীন বিভাগীয় প্রধান, ঋষিতুল্য শিক্ষক ও প্রখ্যাত মানবপ্রেমিক দার্শনিক ড. গোবিন্দচন্দ্র দেব, তৃতীয় বর্ষের ছাত্র শাহ্‌ চিশতী হেলালুর রহমান, আবদুল ওদুদ, এম.এ. ১ম পর্বের ছাত্র রমণীমোহন ভট্টাচার্য এবং বিভাগের কর্মচারি খগেন্দ্র চন্দ্র দে।

শহিদ ড. গোবিন্দচন্দ্র দেব তাঁর মৃত্যুর পূর্বে দর্শন গবেষণা, বিশেষ করে মানবকল্যাণ, সামাজিক প্রগতি, বিশ্বভ্রাতৃত্ব ও বিশ্বশান্তির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অনুকূলে তাঁর স্থাবর-অস্থাবর সম্পত্তির ৫০% উইল করে দিয়ে যান। তাঁর উইলকৃত অর্থে ও তাঁর ইচ্ছানুযায়ী ১৯৮০ সালের ডিসেম্বর মাসে দর্শন বিভাগে প্রতিষ্ঠিত হয় দেব সেন্টার ফর ফিলসফিক্যাল স্টাডিজ। এই কেন্দ্রের উদ্যোগে নিয়মিতভাবে দর্শন প্রগতি নামে একটি বাংলা এবং Philosophy and Progress নামে একটি ইংরেজি জার্নাল প্রকাশিত হয়। কেন্দ্রের উদ্যোগে মাসিক সেমিনার এবং প্রতিবছর দেব স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়।

জ্ঞানচর্চার পাশাপাশি দেশকে অন্যায়, অপরাধ ও দুর্নীতি থেকে মুক্ত রাখা এবং জনগণের মধ্যে নৈতিক চেতনা ও অভ্যাস গড়ে তোলার উদ্দেশ্যে ২০০৯ সনে দর্শন বিভাগে নৈতিক উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে।

ইউনেস্কো কর্তৃক প্রতিবছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবারকে ‘বিশ্ব দর্শন দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। বিশ্ব দর্শন দিবস উপলক্ষ্যে দর্শন বিভাগ ও গোবিন্দদেব দর্শন গবেষণা কেন্দ্রের যৌথ উদ্যোগে প্রতিবছর বিশেষ সেমিনার ও অন্যান্য কর্মসূচির আয়োজন করা হয়।

Department of Philosophy (1921)

Department of Philosophy was one of the ten independent departments with which the faculty of Arts of the University of Dhaka started its academic activities on July 1, 1921. In the academic year of 1952-53 the Philosophy department got its new name “Department of Philosophy and Psychology”. The Department of Psychology separated from the Department of Philosophy to become an independent department in August 1965.

In 1952, Syed Kamruddin Hossain, at that time a final-year MA student and later a faculty of the philosophy department, and a second year student, Rawshan Ara Bacchu both actively participated in our Language Movement. During our liberation struggle in 1971, this department lost one of the famous martyred intellectuals, humanitarians and teachers of Bangladesh Dr. Govinda Chandra Dev, famously known as G. C. Dev. Dr. Dev was the Head of the Department of Philosophy when he was killed by the barbaric Pakistani army. Other members of the Philosophy department martyred during our liberation struggle include: BA 3rd year students Shah Chisti Helalur Rahman and Abdul wadud, MA 1st part student Ramanimohan Bhattacharjee, and a department employee Khogendra Chandra Dey.

Before his death Shaheed Dr. Govinda Chandra Dev donated 50% of his total moveable and immoveable property for research in philosophy, especially for research in human welfare, social progress, universal brotherhood, and world peace, and willed the property in the name of the Registrar of Dhaka University. According to his wish and with the money received from his will, Dev Centre for Philosophical Studies was established in the department of philosophy in 1980. This Centre regularly publishes two journals, Darshan O Pragati in Bangla and Philosophy and Progress in English. Monthly seminars and yearly Dev Memorial lectures are organized by the Centre. With an aim to eradicate injustice, crime and corruption in the society as well as to raise moral consciousness among the common public, Moral Development Centre (Noitik Unnayan Kendra) was established in 2009 in the Philosophy department.

The UNESCO declared the third Thursday of November of every year as the “World Philosophy Day”. On the occasion of World Philosophy Day special seminars and other related activities are organized every year jointly by the department of philosophy and the Dev Centre for Philosophical Studies.


দর্শন বিভাগ

একাডেমিক প্রোগ্রাম (১ জানুয়ারি ২০১৯ – ৩১ ডিসেম্বর ২০১৯)

ক্রমিক নং

শ্রেণি

শিক্ষাবর্ষ

ক্লাস আরম্ভ

হওয়ার তারিখ

ক্লাস শেষ

হওয়ার তারিখ

মিডটার্ম পরীক্ষার তারিখ

পরীক্ষা

আরম্ভের

তারিখ

পরীক্ষা শেষ

হওয়ার সম্ভাব্য

তারিখ

১.

 

১ম বর্ষ বি. এ. অনার্স

১৩তম ব্যাচ, ১ম সেমিস্টার

২০১৯-২০১৯

০৬-০১-২০১৯

১১-০৪-২০১৯

১১-০৩-২০১৯

০৫-০৫-২০১৯

১২-০৫-২০১৯

১ম বর্ষ বি. এ. অনার্স

১৩তম ব্যাচ, ২য় সেমিস্টার

২০১৯-২০১৯

০২-০৭-২০১৯

৩১-১০-২০১৯

১৭-০৯-২০১৯

২০-১১-২০১৯

২৭-১১-২০১৯

২.

২য় বর্ষ বি. এ. অনার্স

১২তম ব্যাচ, ৩য় সেমিস্টার

২০১৭-২০১৯

০৬-০১-২০১৯

১১-০৪-২০১৯

৯-০৩-২০১৯

০৪-০৫-২০১৯

১৩-০৫-২০১৯

২য় বর্ষ বি. এ. অনার্স

১২তম ব্যাচ, ৪র্থ সেমিস্টার

২০১৭-২০১৯

০২-০৭-২০১৯

৩১-১০-২০১৯

১৭-০৯-২০১৯

১৯-১১-২০১৯

২৬-১১-২০১৯

৩.

৩য় বর্ষ বি. এ. অনার্স

১১ম ব্যাচ, ৫ম সেমিস্টার

২০১৬-২০১৭

০৬-০১-২০১৯

১১-০৪-২০১৯

৯-০৩-২০১৯

০২-০৫-২০১৯

১২-০৫-২০১৯

৩য় বর্ষ বি. এ. অনার্স

১১ম ব্যাচ, ৬ষ্ঠ সেমিস্টার

২০১৬-২০১৭

০২-০৭-২০১৯

৩১-১০-২০১৯

১৪-০৯-২০১৯

১৯-১১-২০১৯

০২-১২-২০১৯

৪.

৪র্থ বর্ষ বি. এ. অনার্স

১০ম ব্যাচ, ৭ম সেমিস্টার

২০১৫-২০১৬

০৬-০১-২০১৯

১১-০৪-২০১৯

১০-০৩-২০১৯

২৮-০৪-২০১৯

১৩-০৫-২০১৯

৪র্থ বর্ষ বি. এ. অনার্স

১০ম ব্যাচ, ৮ম সেমিস্টার

২০১৫-২০১৬

০২-০৭-২০১৯

৩১-১০-২০১৯

১৬-০৯-২০১৯

১৬-১১-২০১৯

২৮-১১-২০১৯

৫.

এম. এ.

৯ম ব্যাচ, ১ম সেমিস্টার

২০১৯-১৯

০৬-০১-২০১৯

১১-০৪-২০১৯

১০-০৩-২০১৯

২৯-০৪-২০১৯

১৪-০৫-২০১৯

এম. এ.

৯ম ব্যাচ, ২য় সেমিস্টার

২০১৯-১৯

০২-০৭-২০১৯

৩১-১০-২০১৯

১৫-০৯-২০১৯

১৭-১১-২০১৯

২৭-১১-২০১৯

৬.

এম. ফিল

২০১৯-২০১৯

২৪-০২-২০১৯

৩০-০৯-২০১৯

 

২০-১০-২০১৯

০৫-১১-২০১৯