নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নারীদের প্রতি সহিংসতা প্রতিরোধে মানুষের দৃষ্টিভঙ্গি ও মানসিকতার পরিবর্তন ঘটানোর ওপর গুরুত্বারোপ করে বলেছেন, অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক সমাজ বিনির্মাণের মাধ্যমে সর্বস্তরে নারী অধিকার প্রতিষ্ঠা করতে হবে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আজ ৫ মার্চ ২০২০ বৃহস্পতিবার অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ঢাকা বিশ^বিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ ও ইউএনডিপি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. সান্জীদা আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের এমিরিটাস অধ্যাপক নাজমা চৌধুরী ও ইউএনডিপি’র প্রকল্প পরিচালক আব্দুল মান্নান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ইউএনডিপি’র মানব উন্নয়ন প্রতিবেদনের মূখ্য লেখক ও প্রাক্তন পরিচালক ড. সেলিম জাহান ‘নারী মানেই আনাড়ি নয়’ শীর্ষক লোক বক্তৃতা প্রদান করেন। 

    উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ আরও বাড়াতে হবে এবং পরিবারেও নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। লিঙ্গ বৈষম্য দূর করতে বিদ্যমান নারী অধিকার আইনের সংস্কার, সংশোধন ও পরিমার্জনের সুযোগ রয়েছে বলেও তিনি মন্তব্য করেন। 

অনুষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘শ্লোগান ও আলোকচিত্র প্রতিযোগিতায়’ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।  
------------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ৫ মার্চ ২০২০ বৃহস্পতিবার অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে ‘শ্লোগান ও আলোকচিত্র প্রতিযোগিতায়’ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ ও ইউএনডিপি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। ছবিতে অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্তদের দেখা যাচ্ছে। (ছবি: ঢাবি জনসংযোগ)
 
 

Latest News
  • অধ্যাপক ড. হাসনা বেগম-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    03/12/2020

    Read more...
  • ঢাবি জাপানিজ স্টাডিজ বিভাগে ‘স্টুডেন্ট লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অ্যাপের’ উদ্বোধন

    03/12/2020

    Read more...
  • ঢাবি-এ বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আন্তর্জাতিক সিম্পোজিয়াম

    03/12/2020

    Read more...
  • International E-Conference on Emerging Population Issues

    03/12/2020

    Read more...
  • পরিসংখ্যান বিভাগের নতুন Website উদ্বোধন

    01/12/2020

    Read more...
  • অধ্যাপক ড. রতন লাল চক্রবর্ত্তী-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    01/12/2020

    Read more...
  • ঢাবি উপাচার্যের বিজয় মাসের শুভেচ্ছা

    30/11/2020

    Read more...