ঢাবি’র শিক্ষা কার্যক্রম নিয়ে ডিনদের সাথে উপাচার্যের ভার্চুয়াল মিটিং প্লাটফর্ম জুমের মাধ্যমে সভা অনুষ্ঠিত

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ২০ এপ্রিল ২০২০ সোমবার সকাল ১১টায় তাঁর বাসভবন থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনদের সাথে অনলাইন ভার্চুয়াল মিটিং প্লাটফর্ম জুমের মাধ্যমে এক সভায় মিলিত হন। বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এ সভায় সংযুক্ত ছিলেন।

সভায় করোনা ভাইরাস (COVID-19 Pandemic) উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যেন ব্যাহত না হয়, সে বিষয়ে করণীয় নির্ধারণ ও কর্মপরিকল্পনা গ্রহণ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। ডিনবৃন্দ সভায় জানান যে, গ্রীষ্মকালীন ছুটি শেষে যদি বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম শুরু করা যায়, তাহলে শিক্ষকবৃন্দ সংশ্লিষ্ট সেমিস্টার/বার্ষিক পদ্ধতির কোর্সসমূহের অতিরিক্ত ক্লাশ ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করে এই অনির্ধারিত ছুটির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে পারবে। তবে উদ্ভূত পরিস্থিতিতে যদি বিশ্ববিদ্যালয়ের ক্লাশসমূহ দীর্ঘ সময় বন্ধ রাখার প্রয়োজন হয়, সেক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে সাময়িকভাবে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার বিষয়টি সভায় আলোচিত হয়। সেই সম্ভাব্যতাকে মাথায় রেখে সংশ্লিষ্ট অবকাঠামো ও প্রযুক্তিগত বিষয়ে (Google Classroom, Zoom, Meet প্রভৃত) শিক্ষক ও শিক্ষার্থীদের পরিচিত করার প্রয়োজনীতার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এতদবিষয়ে, ডিনবৃন্দ নিজ নিজ অনুষদের বিভাগসমূহের সাথে সমন্বয় করে অনলাইন শিক্ষা কার্যক্রমের সম্ভাব্যতা যাচাই করবেন এবং প্রযুক্তিগত সুবিধাদির মধ্যে প্রবেশাধিকারের বিষয়টি নিশ্চিত করার পরে এতদসংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।


       ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের যে সকল  বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদ তাদের অস্বচ্ছল শিক্ষার্থীদের সহায়তা প্রদানে এগিয়ে এসেছেন সভায় তাদের উদ্যোগের প্রশংসা করা হয়। একইভাবে এই সভা থকেে অন্যান্য বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদকেও তাদের অস্বচ্ছল শিক্ষার্থীদের চিহ্নিত করে সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। এবিষয়ে নিজ নিজ বিভাগীয় অ্যালামনাই এসোসিয়েশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সহায়তা নিতে পারেন ।


পরীক্ষার ফলাফল সংক্রান্ত যেসকল কাজ পরীক্ষা নিয়ন্ত্রক অফিস , সংশ্লিষ্ট বিভাগ ও ইনস্টিটিউটের পরীক্ষা কমিটি সমন্বয় করে চূড়ান্ত করতে পারে সেই কাজগুলো এই বন্ধকালীন সময়ে সমাপ্ত করার জন্য সভা থকেে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়। এবিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস সকল সহায়তা প্রদান করবে। 


        বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এপর্যন্ত  কোভডি-১৯ মোকাবলোয় হ্যান্ড সেনিটাইজার প্রস্তুত,  টেলিমেডিসিন  সেবা প্রদান, মানসিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত পরার্মশ কার্যক্রম, টেষ্টিংকিট উদ্ভাবন ও টেস্টিং সেবা প্রদানের সদিচ্ছা প্রকাশ, ল্যাব পরিচালনার প্রশিক্ষণ ও পরার্মশ প্রদান প্রভৃতি যে সকল পদক্ষেপ নেয়া হয়ছেে সভায় এ সকল উদ্যোগের প্রশংসা করা হয়। এর সাথে খাদ্যভ্যাসের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দেশের মানুষকে পরামর্শ প্রদানের জন্য পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটকে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়।


       সভায় করোনা ভাইরাস (COVID-19 Pandemic) মোকাবেলায় এবং বাংলাদেশের সমাজ, অর্থনীতি, উন্নয়ন, পরিবেশ, শিক্ষা ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে যে প্রভাব পড়বে সে সকল বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও গবেষকদের সুচিন্তিত মতামত গ্রহণ করার জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়। 

 

(মাহমুদ আলম)
পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Latest News
  • অধ্যাপক ড. হাসনা বেগম-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    03/12/2020

    Read more...
  • ঢাবি জাপানিজ স্টাডিজ বিভাগে ‘স্টুডেন্ট লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অ্যাপের’ উদ্বোধন

    03/12/2020

    Read more...
  • ঢাবি-এ বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আন্তর্জাতিক সিম্পোজিয়াম

    03/12/2020

    Read more...
  • International E-Conference on Emerging Population Issues

    03/12/2020

    Read more...
  • পরিসংখ্যান বিভাগের নতুন Website উদ্বোধন

    01/12/2020

    Read more...
  • অধ্যাপক ড. রতন লাল চক্রবর্ত্তী-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    01/12/2020

    Read more...
  • ঢাবি উপাচার্যের বিজয় মাসের শুভেচ্ছা

    30/11/2020

    Read more...