মাস্টার প্ল্যান প্রণয়ন করল ঢাকা বিশ্ববিদ্যালয়

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে। আজ ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এই মাস্টার প্ল্যান অনুমোদন করা হয়।

মাস্টার প্ল্যান প্রণয়নকারী প্রতিষ্ঠান বিভিন্ন পর্যায়ের বিশেষজ্ঞসহ সংশ্লিষ্টদের মতামত ও পরামর্শ গ্রহণ করে এই মাস্টার প্ল্যান প্রণয়ন করে। অনুমোদিত এই মাস্টার প্ল্যান শীঘ্রই সরকারের কাছে উপস্থাপন করা হবে।

এই মাস্টার প্ল্যানে পরিকল্পিত এবং বিজ্ঞান সম্মত আধুনিক ও নান্দনিক ক্যাম্পাস তৈরির সুস্পষ্ট নির্দেশনা ও প্রস্তাবনা রয়েছে। এতে ক্যাম্পাসকে যুগোপযোগী করাসহ ভবিষ্যৎ কর্মপরিকল্পনা রয়েছে। শিক্ষার্থীদের একাডেমিক উৎকর্ষ অর্জনে প্রয়োজনীয় প্রযুক্তিগত ও ভৌত অবকাঠামোগত উন্নয়ন, আবাসিক চাহিদা মেটানো, আন্তর্জাতিক মানের লাইব্রেরি সুবিধা প্রদান, পার্কিং সুবিধাসহ যানবাহন চলাচল নিয়ন্ত্রণ, সবুজায়ন, খেলার মাঠ উন্নয়ন, সোলার এনার্জি স্থাপন, রেইন ওয়াটার হার্ভেস্টিংসহ জলাধার সংরক্ষণ ও সৌন্দর্যবর্ধন, ওয়েস্ট ম্যানেজমেন্ট করাসহ পরিবেশ সংরক্ষণ, আধুনিক জিমনেসিয়াম নির্মাণ, মানসম্মত মেডিকেল সেন্টার স্থাপন ইত্যাদি বিবেচনায় নিয়ে ভবিষ্যৎ ক্যাম্পাস বিনির্মাণের পরিকল্পনা রয়েছে এই মাস্টার প্ল্যানে।

উল্লেখ্য, সরকারের বিশেষ আর্থিক অনুদানে এই মাস্টার প্ল্যান প্রণীত হওয়ায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান ।

 

--------------------------------
(মাহমুদ আলম)
পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Latest News
  • ঢাবি উপাচার্যের জগন্নাথ হল পূজামণ্ডপ পরিদর্শন

    26/10/2020

    Read more...
  • ব্যারিস্টার রফিক উল হক-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    25/10/2020

    Read more...
  • শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ঢাবি উপাচার্যের শুভেচ্ছা

    22/10/2020

    Read more...
  • Webinar Series on ‘COVID-19’ to be held at DU

    21/10/2020

    Read more...
  • ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে শহীদ শেখ রাসেলের ম্যুরাল উন্মোচন ও ভবন উদ্বোধন

    18/10/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালিত

    15/10/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাব অটোমেশনের উদ্বোধন

    14/10/2020

    Read more...