ঢাবি-এ অটোমেশন সফটওয়্যার উদ্বোধন

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে একটি অটোমেশন সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ১৮ নভেম্বর ২০২০, বুধবার পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন । এসময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া এবং পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন ও প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। পরীক্ষার ফলাফলও অনলাইনে প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের ০৫ কার্যদিবসের মধ্যে শিক্ষার্থীরা তাদের প্রভিশনাল সার্টিফিকেট,মার্ক সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট অনলাইনেই সংগ্রহ করতে পারবে। এতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আলাদা প্রোফাইল থাকবে, যেখানে তাদের ব্যক্তিগত তথ্য, ফলাফল ও অন্যান্য তথ্যাদি সন্নিবেশিত থাকবে। প্রয়োজনবোধে বিভিন্ন তথ্য হালনাগাদ করা যাবে। এছাড়া, সকল হল/বিভাগ অনলাইনে শিক্ষার্থীদের সকল তথ্য দেখতে ও ভেরিফিকেশন করতে পারবে। অটো রোলশীট জেনারেটের মাধ্যমে পরীক্ষার ফলাফল ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় পরিসংখ্যান প্রস্তুতসহ বিভিন্ন কার্যক্রম সহজেই করা যাবে। এছাড়াও, শিক্ষার্থীরা সাপোর্ট অপশন ব্যবহারের মাধ্যমে তাদের বিভিন্ন সমস্যা অনলাইনেই সমাধানের সুবিধা পাবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সফটওয়ারটি উদ্বোধন করে বলেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম ডিজিটালাইজেশনের উদ্দেশ্যে এই সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। তিনি এই সফটওয়ার তৈরির জন্য সফটওয়ার ইঞ্জিনিয়ারসহ পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।  

--------------------------------------
(মাহমুদ আলম)
পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ১৮ নভেম্বর ২০২০, বুধবার পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ^বিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত অটোমেশন সফটওয়ার সেবা কার্যক্রমের উদ্বোধন করেন । (ছবি: ঢাবি জনসংযোগ)

Latest News
  • অধ্যাপক ড. হাসনা বেগম-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    03/12/2020

    Read more...
  • ঢাবি জাপানিজ স্টাডিজ বিভাগে ‘স্টুডেন্ট লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অ্যাপের’ উদ্বোধন

    03/12/2020

    Read more...
  • ঢাবি-এ বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আন্তর্জাতিক সিম্পোজিয়াম

    03/12/2020

    Read more...
  • International E-Conference on Emerging Population Issues

    03/12/2020

    Read more...
  • পরিসংখ্যান বিভাগের নতুন Website উদ্বোধন

    01/12/2020

    Read more...
  • অধ্যাপক ড. রতন লাল চক্রবর্ত্তী-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    01/12/2020

    Read more...
  • ঢাবি উপাচার্যের বিজয় মাসের শুভেচ্ছা

    30/11/2020

    Read more...