ঢাবি-এ অনলাইনভিত্তিক সেবা কার্যক্রম ১লা ডিসেম্বর থেকে শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এই সেবা কার্যক্রমের অংশ হিসেবে মার্কশীট ও সার্টিফিকেট উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। মহান বিজয়ের মাসের ১ম দিন (১ ডিসেম্বর ২০১৯) থেকে এই সেবা কার্যক্রমটি কার্যকর হবে।

এই সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। এ বিষয়ে https://service.du.ac.bd সাইটে বিস্তারিত জানা যাবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে একটি পে-স্লিপটি প্রেরণ করা হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের বাংলাদেশের যে কোন শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সাথে সাথে শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।

এই কার্যক্রম শুরু হলে শিক্ষার্থীদেরকে পূর্বের ন্যায় আবেদন ফরম উত্তোলনের জন্য, তথ্য সংশোধনের জন্য বা ফি এর পরিমান লিখিয়ে আনার জন্য বারংবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আসতে হবে না। তবে, হল এবং লাইব্রেরী সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাব রক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে। আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশীট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

--------------------

(মাহমুদ আলম)
পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Latest Scroll News
  • প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ঢাবি’র অনুদানের চেক হস্তান্তর

    Read more...
  • ঢাবি’র সকল ক্লাশ ও পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত

    Read more...
  • জরুরি কাজ ব্যতীত ঢাবি’র শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাসায় অবস্থান করার অনুমতি প্রদান

    Read more...