আগামী ১৫ অক্টোবর ২০২০ তারিখ বিশ্ববিদ্যালয় শোক দিবস

 

আগামী ১৫ অক্টোবর ২০২০ তারিখ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় শােক দিবস। এ বছর করােনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে সামাজিক দুরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে ১৯৮৫ সনের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যে সকল ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক নিম্নলিখিত কর্মসূচি পালনসহ অন্যান্য সিদ্ধান্ত গৃহীত হয়:

১।

১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার কর্মসূচি
(ক) সকাল ৬:০০ টা : সকল হল, হোস্টেল ও বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনসমূহে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা এবং কালো ব্যাজ ধারণ।
(খ) সকাল ৭:৩০ টা : সামাজিক দুরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে জগন্নাথ হল স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন।
(গ) সকাল ৭:৪৫ টা : পুষ্পস্তবক অর্পণের পর সংক্ষিপ্ত আকারে আলোচনা সভা।
(ব্যবস্থাপনায় : জগন্নাথ হল প্রশাসন)
(ঘ) সকাল ৯:০০ টা হতে ১০:০০টা : জগন্নাথ হল প্রাঙ্গণে প্রার্থনা সভা-হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের।
(ঙ) বাদ আছর : মোনাজাত : বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদসহ সকল হল মসজিদ।

২। (ক) ১৫ অক্টোবর উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক আবাসিক হলের সম্মুখে ব্যানার টানানাের জন্য ব্যানার তৈরী করে ইতােপূর্বে পাঠানাে হয়েছিল। চলতি বছরে সংশ্লিষ্ট হল, সেই ব্যানারগুলাে ব্যবহার করবেন। যদি সে ব্যানারগুলাে সংশ্লিষ্ট হলে সংরক্ষিত না থাকে সেক্ষেত্রে সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষ নতুনভাবে ব্যানার তৈরী করে নেবেন। প্রয়ােজনে ব্যানারের পরিমাপ, ভাষা ও রং ইত্যাদি সম্পর্কে সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষ জগন্নাথ হলের প্রাধ্যক্ষের সাথে যােগাযােগ করে জেনে নেবেন।

(খ) ১৫ অক্টোবর স্মরণে কালাে কাগজের ব্যাজ ছাপানাের বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

(গ) নিহতদের স্মরণে ঐদিনের ঘটনা সম্পর্কিত সংক্ষিপ্ত স্মরণিকা প্রকাশ। এ বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

(ঘ) এই দিনের কর্মসূচি গণমাধ্যমসমূহের মাধ্যমে প্রচারের ব্যবস্থা গ্রহণের জন্য এবং বিশ্ববিদ্যালয় বার্তায় বিস্তারিত তথ্য সম্বলিত সংবাদ ছাপানাের পদক্ষেপ গ্রহণের জন্য জনসংযোগ দফতরের পরিচালক-কে অনুরােধ জানানাে হলাে।

(ঙ) ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে সেদিকে সংশ্লিষ্ট সকলের সজাগ দৃষ্টি রাখা এবং ১৫ অক্টোবরের পূর্বেই বিশ্ববিদ্যালয় এলাকার জরাজীর্ণ ভবনসমূহ প্রয়ােজনীয় সংস্কার ও পরিস্কার-পরিচ্ছন্ন করার বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান প্রকৌশলী ও এস্টেট ম্যানেজার কে অনুরােধ জানানাে হলাে।

-----------------------
স্বাক্ষরিত-
(মো. এনামউজ্জামান)
রেজিস্ট্রার
ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

 

Events
  • 3rd National Conference on Sexual and Reproductive Health and Rights (SRHR)

    Read more...
  • Second International e-Conference on Celebrating 100 years of the University of Dhaka: Reflections from the International Alumni

    Read more...
  • First International e-Conference on Celebrating 100 years of the University of Dhaka: Reflections from the International Alumni

    Read more...
  • E-conference on Emerging Population Issues on 01-02 December 2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ এ্যালামনাই এ্যাসোসিয়েশন (DUSDAA) দ্বিতীয়বারের মত সংগঠনটির সর্বোচ্চ সম্মাননা “DUSDAA Outstanding Leadership Award” প্রদান করতে যাচ্ছে

    Read more...
  • Webinar on Current Trends In Advanced Research and Applications

    Read more...
  • “মুজিব বর্ষ” ও “ঢাকা বিশ্ববিদ্যালয়ের শত-তম বর্ষে পদার্পণ” উপলক্ষে Dhaka University  Statistics Department Alumni Association (DUSDAA) কর্তৃক আয়োজিত Webinar Series এর ৪র্থ Webinar এবং Webinar Series এর সমাপনি পর্ব অনুষ্ঠান

    Read more...