Academic Calendar of Department of Drawing and Painting

  • অংকন ও চিত্রায়ণ বিভাগ (১৯৪৮)
  • সালে প্রতিষ্ঠিত গভর্নমেন্ট ইনস্টিটিউট অব আর্টস “সুকুমার কলা” নামক যে বিভাগটিকে নিয়ে যাত্রা শুরু করেছিল ১৯৬৩ সালে সেই বিভাগের নাম পরিবর্তন করে রাখা হয় ডিপার্টমেন্ট অব ড্রইং অ্যান্ড পেইন্টিং বা অঙ্কন ও চিত্রায়ণ বিভাগ। প্রতিষ্ঠালগ্নে এই বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন এর প্রতিষ্ঠাতা শিল্পাচার্য জয়নুল আবেদিন ও শিল্পী আনোয়ারুল হক। পরবর্তী সময়ে শিল্পী মোহাম্মদ কিবরিয়া, শিল্পী আমিনুল ইসলাম, শিল্পী আব্দুর রাজ্জাক, শিল্পী রশীদ চৌধুরী, শিল্পী কাজী আব্দুল বাসেত, শিল্পী মোস্তাফা মনোয়ার, শিল্পী হাসেম খান, শিল্পী রফিকুন নবী, শিল্পী দেলোয়ার হোসেন, শিল্পী মনিরুল ইসলাম, শিল্পী মাহমুদুল হক, শিল্পী শহিদ কবির, শিল্পী কাজী গিয়াসউদ্দিন, শিল্পী মাহবুবুল আমিন প্রমুখ শিক্ষক হিসেবে যোগদান করেন। চারুকলা অনুষদের অন্যান্য বিভাগে নিয়োগপ্রাপ্ত বেশিরভাগ শিক্ষকই অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের কৃতী ছাত্র ছিলেন। অনুষদের অন্যান্য বিভাগের তুলনায় ছাত্র-শিক্ষকদের সংখ্যাধিক্যের বিষয়টি বিবেচনা করে এ বিভাগটিকেই বর্তমানে চারুকলা অনুষদের সবচেয়ে বড় বিভাগ বলে গণ্য করা হয়। অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ২৫০ জন; ৬ জন অধ্যাপক, ৪ জন সহকারী অধ্যাপক ও ৩ জন প্রভাষকসহ মোট ১৩ জন শিক্ষক এখানে কর্মরত রয়েছেন। এই বিভাগে বর্তমানে অধ্যাপক পদে আছেন ড. ফরিদা জামান, জামাল উদ্দিন আহমেদ, নিসার হোসেন, শিশির কুমার ভট্টাচার্য্য, শেখ আফজাল হোসেন এবং মোস্তাফিজুল হক; সহকারী অধ্যাপক পদে আছেন ড. মোহাম্মদ ইকবাল আলী, দুলাল চন্দ্র গাইন, সহিদ কাজী এবং আব্দুস সাত্তার। প্রভাষক হিসেবে আছেন মোঃ কামাল উদ্দিন, সুমন ওয়াহিদ ও বিশ্বজিৎ গোস্বামী। এই বিভাগে ছাত্র-ছাত্রীরা ছবি আঁকার যাবতীয় কলা-কৌশল যেমন পেন্সিল, কালি-কলম, চারকোল, জলরং, তেলরং ও অ্যাক্রেলিকসহ বিভিন্ন মাধ্যমে হাতে-কলমে শিক্ষা লাভ করে থাকে, পাশাপাশি শিল্প-উপকরণ ও করণকৌশল, শিল্পকলা সংক্রান্ত এবং তত্ত্বীয় বিষয়েও তারা শিক্ষা গ্রহণ করে। দেশে ও বিদেশে এই বিভাগের ছাত্র-ছাত্রীরা উচ্চতর শিক্ষা ও গবেষণাসহ শিল্পচর্চা করে বিশেষ খ্যাতি অর্জন করেছে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তিকে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করে তুলছে।


অংকন ও চিত্রায়ণ বিভাগ

(১লা জানুয়ারি ২০১৮-৩১শে ডিসেম্বর ২০১৮)

ক্রমিক

শ্রেণি বর্ষ/পর্ব

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু *

ক্লাস শেষ

পরীক্ষা শুরু **

পরীক্ষা শেষ

এমএফএ ১ম পর্ব

২০১৭-১৮

২৭-০৮-২০১৭

০৫-০৪-১৮

০৩-০৫-১৮

৩১-০৫-১৮

বিএফএ সম্মান ৪র্থ বর্ষ

২০১৭-১৮

১১-০৯-২০১৭

০৫-০৪-১৮

০২-০৫-১৮

৩১-০৫-১৮

বিএফএ সম্মান ৩য় বর্ষ

২০১৭-১৮

১১-০৯-২০১৭

৩১-০৫-১৮

০১-০৭-১৮

৩০-০৭-১৮

বিএফএ সম্মান ২য় বর্ষ

২০১৭-১৮

২৯-১০-২০১৭

৩১-০৫-১৮

০২-০৭-১৮

৩০-০৭-১৮

এমএফএ ২য় পর্ব

২০১৭-১৮

০১-০৮-২০১৭

৩১-০৭-১৮

০১-০৯-১৮

৩১-০৯-১৮

বিএফএ সম্মান ১ম বর্ষ

২০১৭-১৮

০১-১২-২০১৭

০৭-০৮-১৮

০২-০৯-১৮

৩১-০৯-১৮

 

*    বিএফএ ২য় বর্ষ, ৩য় বর্ষ, ৪র্থ বর্ষ ও এমএফএ ২য় পর্বের সকল ক্লাস পূর্ববর্তী বর্ষ/পর্বের চূড়ান্ত পরীক্ষা শেষ হবার ৭ দিনের  মধ্যে শুরু হবে। এমএফএ ১ম পর্বের ক্লাস পূর্ববর্তী বিএফএ ৪র্থ বর্ষের পরীক্ষা শেষ হবার ২ মাসের মধ্যে শুরু হবে।

**  সম্মিলিত তত্ত্বীয় ইনকোর্স লিখিত (টিউটোরিয়াল/এসাইনমেন্ট) ও মৌখিক অর্থাৎ শ্রেণি পরীক্ষাসমূহ ক্লাস শেষের নির্ধারিত তারিখের পূর্বে সম্পন্ন হবে। সম্মিলিত তত্ত্বীয় চূড়ান্ত পরীক্ষাসমূহ  অনুষ্ঠিত হবে অংকন ও নির্মাণ পরীক্ষাসমূহের  পূর্বে ।