মহান একুশ উদ্যাপনের প্রস্তুতি সম্পন্ন: ঢাবি-এ নানা কর্মসূচী গ্রহণ

আমাদের জাতীয় চেতনার প্রতীক মহান একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার এবং আজিমপুর কবরস্থানে সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের যাবতীয় অনুষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্ব বরাবরই ঢাকা বিশ্ববিদ্যালয় অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করে আসছে। এ বছরও যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে একটি শক্তিশালী ‘কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ এবং বিভিন্ন সাব-কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় সমন্বয় কমিটি দিবসটি সুষ্ঠুভাবে পালনের বিস্তারিত কর্মসূচী গ্রহণ করেছে। রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুস্পার্ঘ্য অর্পণের উদ্দেশ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীমূল প্রস্তুত করা হয়েছে। 

ইতোমধ্যেই এবারের মহান একুশে ফেব্রুয়ারি নিরাপত্তা ও সতর্কতার সাথে ভাবগাম্ভীর্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ণ রাখার স্বার্থে সমন্বয় কমিটি কর্তৃক গৃহীত সকল কর্মসূচীর সফল বাস্তবায়নে উপাচার্য সংশ্লিষ্ট সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেছেন। 

কেন্দ্রীয় শহীদ মিনার ও আজিমপুর কবরস্থানে যাতায়াতের জন্য একটি রুট-ম্যাপও প্রকাশ করা হয়েছে। তা যথাযথভাবে অনুসরণ করার জন্য কমিটির পক্ষ থেকে সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে: রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুস্পার্ঘ্য অর্পণ, ২১ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে প্রভাতফেরী আজিমপুর কবরস্থান হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ। বাদ জোহর অমর একুশে হলে শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত; বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়া, সকল হলের মসজিদ এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত/শান্তি কামনা করে বিশেষ মোনাজাত/প্রার্থনা অনুষ্ঠিত হবে। 
 
ঢাবি উপাচার্যের নেতৃত্বে প্রভাতফেরীতে
 অংশগ্রহণের আহ্বান

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ছাত্র-ছাত্রী, শিক্ষক, অফিসার ও কর্মচারীবৃন্দের একটি প্রভাতফেরী ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবন প্রাঙ্গণস্থ অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে আজিমপুর কবরস্থানে ভাষা আন্দোলনের শহীদদের কবরে শ্রদ্ধা জ্ঞাপন করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন। অমর একুশের এই যৌথ মৌন মিছিলে অংশগ্রহণের জন্য সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক, অফিসার ও কর্মচারীবৃন্দকে আগামী ২১শে ফেব্রুয়ারি ২০১৮ বুধবার সকাল ৬:১৫টায় কলাভবন প্রাঙ্গণে অপরাজেয় বাংলার সম্মুখে সমবেত হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।
----------------
                                                    
    
 (ড. নূর-ই-ইসলাম)             
 পরিচালক (ভারপ্রাপ্ত)
 জনসংযোগ দফতর
  ঢাকা বিশ্ববিদ্যালয়    
 

 

 

Latest News
  • ঢাবি প্রাক্তন শিক্ষক মো. আতাউর রহমান ভূইয়া-এর মর্মান্তিক মৃত্যুতে উপাচার্যের শোক

    10/06/2018

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মুস্তাফিজুর রহমান-এর মৃত্যুতে উপাচার্যের শোক

    09/06/2018

    Read more...
  • বিশ্বের বৃহত্তম বাস্তুচ্যুতি জনগোষ্ঠীর মধ্যে বাংলাদেশের স্থান পঞ্চম

    06/06/2018

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চুয়াডাঙ্গার শিক্ষার্থীদের ইফতার

    01/06/2018

    Read more...
  • জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করলেন ঢাবি প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন)

    01/06/2018

    Read more...
  • ঢাবি-এ ‘অ্যাডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস’ কোর্সে প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সার্টিফিকেট বিতরণ

    31/05/2018

    Read more...
  • ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্‌যাপন উপলক্ষে কর্মসূচি

    31/05/2018

    Read more...