বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল বৃত্তি পেলেন ঢাবি’র ২ শিক্ষার্থী

সদাচরণ, ক্লাসে নিয়মিত উপস্থিতি ও লেখাপড়ায় সন্তোষজনক অগ্রগতির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের এলএলবি ৩য় বর্ষ সম্মান শ্রেণির ২ জন কৃতী শিক্ষার্থী ‘বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল বৃত্তি’ লাভ করেছেন। বৃত্তিপ্রাপ্তরা হলেন- জয়ন্ত মৃধা এবং ইফাত ছাদিয়া মীম। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ ৫ নভেম্বর ২০১৮ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠান উদ্বোধন করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক প্রধান বক্তা এবং আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন ট্রাস্ট ফান্ডের দাতা মিসেস সারওয়ার সুলতানা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন আইন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নাইমা হক। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গণতন্ত্র ও আইনের শাসন সমুন্নত রাখার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সমাজে আইনের শাসনের অনুপস্থিতি ক্ষমতার অপব্যবহারকে উৎসাহিত করে। সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে আইন বিষয়ে ব্যাপক জনসচেতনতা দরকার। এজন্য আইন শিক্ষার প্রসারের ওপর তিনি গুরুত্বারোপ করেন। আইনের শাসন সমুন্নত রাখতে বিচারকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন। 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক মানুষের মৌলিক অধিকার রক্ষা, সামাজিক ন্যায়বিচার ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে আইনের শাসন প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করে বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দেশে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়। এর মাধ্যমে দেশে আইনের শাসনের পথ রুদ্ধ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান আওয়ামী লীগ সরকার দেশে পুনরায় আইনের শাসন প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশে আইনের শাসন সমুন্নত রাখতে বর্তমান সরকার বদ্ধপরিকর বলে তিনি উল্লেখ করেন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সর্বত্র আইন মানার সংস্কৃতি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, আইনের শাসন সমুন্নত রাখার মাধ্যমে দেশে সুস্থ সমাজ ব্যবস্থা গড়ে তুলতে হবে। সমাজ পরিবর্তনে অগ্রণী ভূমিকা পালনের জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বিচারপতি সিকান্দার আলীর জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে শিক্ষার্থীদের সৎ, বিনয়ী, উদার ও মানবিক মূল্যবোধ সম্পন্ন নাগরিক হিসেবে গড়ে ওঠতে হবে।   
 -------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

সদাচরণ, ক্লাসে নিয়মিত উপস্থিতি ও লেখাপড়ায় সন্তোষজনক অগ্রগতির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের এলএলবি ৩য় বর্ষ সম্মান শ্রেণির ২ জন কৃতী শিক্ষার্থী ‘বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল বৃত্তি’ লাভ করেছেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ ৫ নভেম্বর ২০১৮ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠান উদ্বোধন করেন। (ছবি: ঢাবি জনসংযোগ)
 

 

Latest News
  • ঢাবি-এ ‘অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব’ উদ্বোধন

    15/11/2018

    Read more...
  • উদার, সহনশীল ও মানবিক সমাজ গঠনে দর্শনের নৈতিক শিক্ষাকে কাজে লাগাতে হবে : উপাচার্য

    15/11/2018

    Read more...
  • শহীদ গিয়াসউদ্দিন আহমদ ট্রাস্ট ফান্ডের মূলধন বৃদ্ধি

    15/11/2018

    Read more...
  • ঢাবি উপাচার্যের সাথে যুক্তরাষ্ট্রের ওয়াস্ট টেকনোলজিস, এলএলসি (ডব্লিউটিএল)-এর প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট ড. মঈনুদ্দিন সরকারের সাক্ষাৎ

    13/11/2018

    Read more...
  • Two DU students get Prof. AKM Abdul Mannan scholarship

    13/11/2018

    Read more...
  • ঢাবি-এ মো: নুরুল ইসলাম স্মারক ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান

    13/11/2018

    Read more...
  • DU new PR Director Mahmood Alam

    12/11/2018

    Read more...