ঢাবি চারুকলার ৭০ বছর পূর্তি ও ১০দিন ব্যাপী জয়নুল উৎসব শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার ৭০ বছর পূর্তি এবং জয়নুল উৎসব উপলক্ষে গতকাল ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার জয়নুল গ্যালারীতে শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। চারুকলা অনুষদের বকুল তলায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 
চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী ও শিল্পাচার্য জয়নুল আবেদিন এর পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন ও অধ্যাপক রফিকুন নবী। স্বাগত বক্তব্য দেন প্রদর্শনীর আহবায়ক অধ্যাপক মোহাম্মদ ইউনুস। সঞ্চালন করেন ভাস্কর্য বিভাগের সহকারী অধ্যাপক নাসিমুল খবির।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। উপাচার্য বলেন শিল্পীরা সৃজনশীল ও বিভিন্ন কাজে পারদর্শী। এটি নতুন প্রজন্মের জন্য একটি অনুপ্রেরণার উৎস। শিল্পকর্ম প্রদর্শনীটি নতুন শিল্পীদের জন্য আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টি করতে পারে। তিনি বলেন, ঢাকা বিশ^বিদ্যালয় সবসময়ই জাতি বিনির্মানে ভূমিকা রেখেছে। শিল্পীরা যুগে যুগে বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও সত্যের পথ ছাড়েননি। শিল্পীদের মধ্যে অদম্য শক্তি আছে এবং এটি চারুকলা অনুষদের ঐতিহ্য। 
কারুশিল্প চর্চা, শিক্ষা, আন্দোলন সংগ্রাম এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখায় চারজন শিল্পীকে অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়। তারা হলেন শিল্পী মুর্তজা বশীর, শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পী মুস্তাফা মনোয়ার এবং শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।
জয়নুল উৎসব-২০১৮ ও চারুকলার ৭০বছর পূর্তি উপলক্ষে এ বছরের প্রদর্শনীকে দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিল্পীদের প্রদর্শনী চলবে ১০ থেকে ২০ ডিসেম্বর। এছাড়া বার্ষিক প্রদর্শনীতে বিভিন্ন বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনী হবে ২৩ থেকে ২৯ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত।
 --------------------    

(মাহমুদ আলম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার ৭০ বছর পূর্তি এবং জয়নুল উৎসব উপলক্ষে গতকাল ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার জয়নুল গ্যালারীতে শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। চারুকলা অনুষদের বকুল তলায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ছবিতে উপাচার্য অতিথিবৃন্দকে সাথে নিয়ে প্রদর্শনী ঘুরে দেখছেন। (ছবি: ঢাবি জনসংযোগ)

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার ৭০ বছর পূর্তি এবং জয়নুল উৎসব উপলক্ষে গতকাল ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার জয়নুল গ্যালারীতে শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। চারুকলা অনুষদের বকুল তলায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।  ছবিতে চারুকলা অনুষদের প্রাক্তন ও বর্তমান শিক্ষকবৃন্দের সাথে উপাচার্য। (ছবি: ঢাবি জনসংযোগ)

 

Latest News
  • Ripon Das becomes champion in DU Jagannath Hall sports

    19/01/2019

    Read more...
  • ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

    17/01/2019

    Read more...
  • Khorshed and Mubin become jointly champion in DU Zia Hall sports

    17/01/2019

    Read more...
  • ঢাবি বিজয় একাত্তর হলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় মো. আলী মামুন চ্যাম্পিয়ন

    17/01/2019

    Read more...
  • ডাকসু নির্বাচন পরিচালনার লক্ষ্যে অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে চীফ রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ

    17/01/2019

    Read more...
  • Five DU teachers and 37 students get Dean’s Award

    16/01/2019

    Read more...
  • ঢাবি অফিসার্স এসোসিয়েশনের নব-নির্বাচিত সভাপতি মো. আমিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. কামরুল হাসান

    15/01/2019

    Read more...