অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই এর জন্মশতবর্ষ উদ্​যাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রয়াত অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই-এর জন্মশতবর্ষ উদ্​যাপন উপলক্ষ্যে আজ ৩০ জুলাই ২০১৯ মঙ্গলবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেমিনার উদ্বোধন করেন। 

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত অধ্যাপক মনসুর মূসা এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুহাম্মদ দানীউল হক প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী স্বাগত বক্তব্য দেন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই-এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে তিনি অসাধারণ অবদান রেখে গেছেন। তাঁর কর্মকা- শুধু সাহিত্য জগতেই সীমাবদ্ধ ছিল না। ইতিহাস রচনার ক্ষেত্রেও তিনি অসামান্য ভূমিকা পালন করে গেছেন। তাঁর আদর্শ ধারন করে আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। উল্লেখ্য, অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই ১৯১৯ সালের ২৬ নভেম্বর জন্মগ্রহণ করেন এবং ১৯৬৯ সালের ৩ জুন ইন্তেকাল করেন। 
 -------------

(মোহাম্মদ রফিকুল ইসলাম)
উপ-পরিচালক
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আজ ৩০ জুলাই ২০১৯ মঙ্গলবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে বাংলা বিভাগের প্রয়াত অধ্যাপক মুহাম্মদ আবদুল হাই-এর জন্মশতবর্ষ উদ্​যাপন উপলক্ষ্যে আয়োজিত দিনব্যাপী সেমিনার উদ্বোধন করেন। (ছবি: ঢাবি জনসংযোগ)

 

Latest News
  • ঢাবি-এ বঙ্গবন্ধুকে নিয়ে ‘পিতার জন্য গান’ শীর্ষক লিরিক্স প্রতিযোগিতা শুরু

    25/08/2019

    Read more...
  • 2 DU researchers get scholarship

    25/08/2019

    Read more...
  • অধ্যাপক মোজাফফর আহমদ-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    24/08/2019

    Read more...
  • ঢাবি-এ ‘কালো দিবস’ পালিত

    23/08/2019

    Read more...
  • অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের রূপকার ছিলেন বঙ্গবন্ধু: ঢাবি উপাচার্য

    22/08/2019

    Read more...
  • ঢাবি-এ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মৃতি স্বর্ণপদক ও বৃত্তি পেলেন ৭ ছাত্রী

    21/08/2019

    Read more...
  • ঢাবি ৫২তম সমাবর্তনের নিবন্ধনের সময়সীমা বৃদ্ধি

    20/08/2019

    Read more...