বর্ণাঢ্য আয়োজনে দেশে-বিদেশে ঢাবি’র বিজয় দিবস উদযাপিত

উৎসবমুখর পরিবেশে মহান বিজয় দিবসের প্রথম প্রহরে আতশবাজিসহ নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। গত ১৬ ডিসেম্বর ২০১৬ দিবাগত রাত ১২টা ১ মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্র এলাকায় রাজু ভাস্কর্যের সামনে আতশবাজি ফোটায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় অনুষ্ঠান উদ্বোধন করে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশের অগ্রযাত্রাকে তারুণ্যের একতাবদ্ধতার মধ্য দিয়ে এগিয়ে নিতে হবে। তরুণদের মুক্তিযুদ্ধের চেতনার সাথে সম্পৃক্ত হতে হবে।

বিজয় দিবসে ভোর ৬টা ১৫ মিনিটে উপাচার্য ভবনসহ প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬টা ৩০মিনিটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত এবং সকাল ৬টা ৩৫মিনিটে সাভার জাতীয় স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করেন।

জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের পর উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে কলকাতা পৌঁছান। গতকাল ১৬ ডিসেম্বর ২০১৬ শুক্রবার বিজয় দিবসের সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কলকাতা রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে রবীন্দ্রনাথের জন্মস্থান জোড়াসাঁকোতে উদ্বোধন করা হয় ‘ঢাকা বিশ্ববিদ্যালয় উৎসব ২০১৬’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উক্ত উৎসবের উদ্বোধন  করেন। এসময় উপস্থিত ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী। কর্মসূচী অনুযায়ী- উৎসবের প্রথম দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ দেশের গান পরিবেশন করে। উৎসবের দ্বিতীয় ও শেষ দিন আজ পরিবেশিত হবে বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগ মৈমনসিংহ গীতিকা অবলম্বনে তৈরি ‘সোনাই মাধব’ নৃত্যনাট্য। উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা ও সংগীত বিভাগের চেয়ারপার্সন মহসিনা খানম (লীনা তাপসী) -এর নেতৃত্বে ২৫জন শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। উৎসব শেষে আজ উপাচার্য দেশে ফিরবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ছায়ানটের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে বিকেলে লাল সবুজের বিজয় উৎসব অনুষ্ঠিত হয়। এতেও পরিবেশন করা হয় নৃত্য ও সংগীতানুষ্ঠান।

সন্ধ্যা ৬টা ৩০মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় হলসমূহে শহীদ বুদ্ধিজীবী ও মহান স্বাধীনতা যুদ্ধের চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। বিশ^বিদ্যালয়ের বিজয় একাত্তর হলের উদ্যোগে বার্ষিক আভ্যন্তরীণ ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা পুরস্কার ও কৃতী শিক্ষার্থীদেও প্রভোস্ট এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান সন্ধ্যায় হল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর ২০১৬ বুধবার সন্ধ্যায় ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে স্মৃতি চিরন্তন প্রাঙ্গণে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে পুস্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুস্পস্তবক অর্পণ করেন। এ সময় এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদসহ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, আজ বিকেলে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে অ্যালামনাই ফ্লোরে বিজয় দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এর ৩-দিনব্যাপী আয়োজনের উদ্বোধন করেন। স্মৃতি চিরন্তন প্রাঙ্গণে কর্মসূচীর মধ্যে ছিল প্রদীপ প্রজ্জ্বলন, শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যদের স্মৃতিচারণ, ফানুস উড্ডয়ন। গত ১৫ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয় টিএসসি প্রাঙ্গণে ফানুস উড্ডয়ন কর্মসূচী পালিত হয়। অনুষ্ঠানে উপস্থিত থেকে ফানুস উড্ডয়ন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এছাড়া, বিজয় দিবসে বাদ জুম্মা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া করা হয়।  
-----------------

                                পরিচালক (ভারপ্রাপ্ত)
                                জনসংযোগ দফতর
                                ঢাকা বিশ্ববিদ্যালয়

গতকাল ১৬ ডিসেম্বর ২০১৬ শুক্রবার বিজয় দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্র্পণ করেন। (ছবি: ঢাবি জনসংযোগ)

 

Latest News
  • বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এ. এফ. এম. নজরুল মজিদ বেলাল-এর ইন্তেকাল

    16/05/2018

    Read more...
  • সলিমুল্লাহ মুসলিম হল প্রাধ্যক্ষ বৃত্তি-২০১৭ পেলেন ঢাবি’র ১৯ শিক্ষার্থী

    15/05/2018

    Read more...
  • 5 DU students awarded “AF Mujibur Rahman Gold Medal Award”

    15/05/2018

    Read more...
  • 4 researchers awarded Mirza Banu and Sirajul Islam Endowment Fund Award

    14/05/2018

    Read more...
  • ঢাবি-এ ‘সিনিয়র এডভোকেট ওজায়ের ফারুক মেমোরিয়াল’ বৃত্তি পেলেন নওশিন মাহবুব

    14/05/2018

    Read more...
  • “OIC-IRCICA Chair” to be set up at DU

    12/05/2018

    Read more...
  • ঢাবি ক্যাম্পাসে বড় পর্দায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ পর্যবেক্ষণ

    12/05/2018

    Read more...