Academic Calendar of Department of Psychology

মনোবিজ্ঞান বিভাগ (১৯৬৫)

অধ্যাপক ড. মাহফুজা খানম

চেয়ারম্যান

১৯৬৫ সালে অধ্যাপক ড. মীর ফখরুজ্জামানের নেতৃত্বে মনোবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠিত হয় এবং তিনিই ছিলেন প্রথম বিভাগীয় প্রধান। আলাদাভাবে বিভাগ প্রতিষ্ঠার পূর্বে দর্শন বিভাগের অধীনে মনোবিজ্ঞানে এম এ ডিগ্রি প্রদান করা হতো। পরে ১৯৬৭-৬৮ সেশন থেকে ৩ বছর মেয়াদের স্নাতক (সম্মান) কোর্স চালু হয় এবং তা ১৯৯৪-৯৫ সেশন পর্যন্ত চালু থাকে। ১৯৯৫-৯৬ সেশন থেকে ৪ বছর মেয়াদের স্নাতক (সম্মান) কোর্স চালু আছে।

এছাড়া, বিভাগে ১ বছর মেয়াদের M.S. in School Psychology and M.S. in Industrial Organizational Psychology, ২ বছর মেয়াদের এম. ফিল. ও ৪ বছর মেয়াদের পি. এইচডি. প্রোগ্রাম চালু রয়েছে। বিভাগে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৬৪৫ জন এবং ২৩ জন নিয়মিত শিক্ষক, একজন সুপারনিউমারি শিক্ষক ও ৫ জন খণ্ডকালীন শিক্ষক রয়েছেন। মনোবিজ্ঞান বিষয়ের সঙ্গে সমাজকর্ম, সমাজবিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, শরীর বিজ্ঞান বিষয়ে পাঠদান করা হয়। পাঠদানের ক্ষেত্রে OHP ও Multimedia Projector ব্যবহার করা হয়।

বিভাগে ৩টি অত্যাধুনিক ল্যাবরেটরি  রয়েছে। প্রতিটি ল্যাবরেটরিই শীতাতপ নিয়ন্ত্রিত।  Internet ও LAN Connected Computer রয়েছে ৪৫ টি এবং Wi-Fi চালু আছে। তাছাড়া, বিভাগের শীতাতপ নিয়ন্ত্রিত সেমিনার লাইব্রেরিতে ৩০০০ বইসহ অসংখ্য National ও International Journal রয়েছে। অধুনা প্রতিষ্ঠিত সেন্টার ফর এক্সিলেন্স ফর সায়েন্সেস-এ সাইকোলজিক্যাল এসেসম্যান্ট ও ম্যানেজমেন্ট ল্যাবরেটরি (PAML) থেকে Psychological assessment tools শিক্ষার্থীরা ব্যবহার করে স্নাতক স্নাতকোত্তর পর্যায়ে গবেষণা করে থাকে। বিভাগ থেকে প্রতিবছর নিয়মিতভাবে The Dhaka University Journal of Psychology নামে একটি জার্নাল প্রকাশিত হয়। মনোবিজ্ঞান বিভাগ থেকে ড. এম ইউ আহমেদ ট্রাস্ট ফান্ডের স্বর্ণপদক ও নগদ পুরস্কার, ড. মীর ফখরুজ্জামান মেমোরিয়াল ট্রাস্ট বৃত্তি এবং ড. হামিদা আখতার বেগম স্বর্ণপদক প্রদান করা হয়ে থাকে।


মনোবিজ্ঞান বিভাগ

একাডেমিক প্রোগ্রাম (১লা জানুয়ারি ২০১৯ - ৩১ ডিসেম্বর ২০১৯)

ক্রমিক

শ্রেণি

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু হওয়ার তারিখ

১ম ইন-কোর্স/মিড-টার্ম পরীক্ষার তারিখ

২য় ইন-কোর্স/মিড-টার্ম পরীক্ষার তারিখ

ক্লাস শেষ হওয়ার তারিখ

পরীক্ষা আরম্ভের তারিখ

০১.

প্রথম বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

২১-০১-২০১৯

২১-০৩-২০১৯

০২-০৫-২০১৯

৩১-০৭-২০১৯

-

০২.

দ্বিতীয় বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

১৩-০১-২০১৯

১৩-০৩-২০১৯

০২-০৫-২০১৯

৩১-০৭-২০১৯

-

০৩.

তৃতীয় বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

০১-০৪৭-২০১৯

-

-

৩০-০৯-২০১৯

-

০৪.

চতুর্থ বর্ষ বি. এস. সম্মান

২০১৮-২০১৯

১১-০২-২০১৯

০২-০৫-২০১৯

০২-০৭-২০১৯

৩১-০৮-২০১৯

-

০৫.

এম. এস.

২০১৮-২০১৯

০১-০৭-২০১৯

০১-১০-২০১৯

০৫-১২-২০১৯

০২-০২-২০২০

-