Academic Calendar of Department of Printmaking

প্রিন্টমেকিং বিভাগ (১৯৪৮)

জয়া শাহ্‌রীন হক

চেয়ারম্যান

বাংলাদেশ প্রাতিষ্ঠানিক শিল্পকলা চর্চায় ১৯৪৮ সালে প্রাপ্ত চারটি বিভাগ নিয়ে গড়ে ওঠা “দ্যা গভর্নমেন্ট ইনস্টিটিউট অফ আর্টস” এর একটি হলো প্রিন্টমেকিং বিভাগ। সে সময়ে এই বিভাগের নাম ছিল ‘গ্রাফিক আর্ট বিভাগ’। শিক্ষার্থীদের  মূলত লিথোগ্রাফ ও উডকাট মাধ্যমে কাজ শেখানো হতো। ১৯৬৩ সনে চারুকলা প্রতিষ্ঠানটি “ইস্ট পাকিস্তান কলেজ অফ আর্টস এন্ড ক্রাফ্‌টস” নামে পরিবর্তিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলেজ হিসাবে অন্তর্ভুক্ত হয়। স্বাধীনতার পর এটি “বাংলাদেশ গভর্নমেন্ট কলেজ অব আর্টস এন্ড ক্র্যাফ্‌টস্‌” নামে পরিচিতি লাভ করে। পরিবর্তিতে ১৯৮৩ সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে “চারুকলা ইনস্টিটিউট”-এ পরিণত হয়। বর্তমানে এটি চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিষ্ঠিত বিভাগ। চারুকলা প্রতিষ্ঠান শুরু থেকেই জনাব সফিউদ্দীন আহমেদ ও জনাব হাবিবুর রহমান এই বিভাগের  শিক্ষক হিসেবে সংযুক্ত ছিলেন। এর পূর্বে তাঁরা কলকাতা সরকারি কলেজ অফ আর্টস-এ শিক্ষকতা করেন। বিভাগে প্রথম বি. এফ. এ. ডিগ্রিকোর্স চালু করা হয় ১৯৭৭ সালে। প্রথম এম. এফ. এ. সিলেবাস ফ্যাকাল্টি সভায় অনুমদিত হয় ১৯৭৮ (২৮.৯.১৯৭৮) সালে এবং ১৯৮৪ সালে শিক্ষার্থীরা ভর্তি হন। ২০০৮ সনে বিভাগটি একটি স্বয়ংসম্পূর্ণ বিভাগ হিসাবে চারুকলা অনুষদের অন্তর্ভুক্ত হয়। বিভাগে প্রথম অনার্স (সম্মান) ব্যাচ আরম্ভ হয় ১৯৯২-৯৩ সেশনে।

চার বছর বি. এফ. এ. সম্মান কোর্সে শিক্ষার্থীরা ড্রইং, পেন্টিং ও জল রঙের বেসিক এবং প্রিন্টমেকিংয়ের বিভিন্ন ধরনের কৌশল ও এর প্রয়োগ সম্পর্কে পরিচিতি লাভ করে। এম. এফ. এ. কোর্স বি. এফ. এ. কোর্স থেকে পুরোপুরি আলাদা। শিক্ষার্থীদের ছাত্রজীবন ও বাস্তবিক জীবনে সমস্যার সমাধানকল্পে এই এম. এফ. এ. কোর্সে শিক্ষার্থীদের নিজস্ব শিল্পভাষা সৃষ্টির জন্য গুরুত্ব আরোপ করা হয়।

Department of Printmaking

When the “Government Institute of Arts” was founded in 1948, one of its four divisions was printmaking. It was established as “Graphic Art Department”. At that time only the Lithography and Wood cut classes were introduced. This institution became an affiliated college with the Dhaka University in 1963, changing its name to the “East Pakistan College of Arts and Crafts”. After the liberation of this country in 1971, it was called “Bangladesh Governments College of Arts and Crafts”. In 1983 it became “Charukala Institution”. Now the Graphic department is established as a well-known department the name of Printmaking, Faculty of Fine Arts, Dhaka University. From the beginning of the establishment of Fine Arts (1948) Mr. Shafiuddin Ahmed and Mr. Habibur Rahman were engaged as teachers of this Department. Before that time, both of them were teachers of Calcutta Government College of Arts. The first specializaed batch of B. F. A degree started in 1977. First M. F. A syllabus was passed by the Faculty meeting in 1978 (28.9.1978) and students were admitted in 1984. In 2008 Charukala Institute became a full-pledged Faculty, and The Department of Printmaking got its own right to act as a Department. In this department, the first honours batch was admitted in 1992-93 session.

In four-years B. F. A honours year course program, students are introduced with the basics of drawing, painting, water colour and various techniques and the application of Printmaking discipline. M. F. A is significantly different from the B. F. A program. Students works are critically guided to make their own indigenous language and real life. Graduates are playing important roles in the Publication, Animation and Computer graphics sector.


প্রিন্টমেকিং বিভাগ

একাডেমিক প্রোগ্রাম (১ জানুয়ারি ২০১৯ – ৩১ ডিসেম্বর ২০১৯)

ক্রমিক নং

শ্রেণি

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু

ক্লাস শেষ

পরীক্ষা শুরু

পরীক্ষা শেষ

১ম বর্ষ বি. এফ. এ সম্মান

২০১৮-২০১৯

০২-১২-২০১৮

০৭-০৮-২০১৯

০১-০৯-২০১৯

৩০-০৯-২০১৯

২য় বর্ষ বি. এফ. এ সম্মান

২০১৮-২০১৯

১১-১১-২০১৮

১৬-০৫-২০১৯

০২-০৭-২০১৯

৩১-০৭-২০১৯

৩য় বর্ষ বি. এফ. এ সম্মান

২০১৮-২০১৯

২৬-০৮-২০১৮

১৫-০৫-২০১৯

০১-০৭-২০১৯

৩০-০৭-২০১৯

৪র্থ বর্ষ বি. এফ. এ সম্মান

২০১৮-২০১৯

২৬-০৮-২০১৮

২১-০৩-২০১৯

২১-০৪-২০১৯

২১-০৫-২০১৯

এম. এফ. এ ১ম পর্ব

২০১৮-২০১৯

২৬-০৮-২০১৮

২২-০৩-২০১৯

২২-০৪-২০১৯

২২-০৫-২০১৯

এম. এফ. এ ২য় পর্ব

২০১৮-২০১৯

০৪-০৭-২০১৮

০৮-০৮-২০১৯

০২-০৯-২০১৯

৩০-০৯-২০১৯