Academic Calendar of Institute of Leather Engineering and Technology

ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং
এন্ড টেকনোলজি (২০১১)

অধ্যাপক ড. সৈয়দ মো. শামছুদ্দিন

পরিচালক

গত ২১-০৬-২০১১ সনের জুন মাসে কলেজ অব লেদার টেকনোলজিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে “ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি” নামকরণ করা হয়।

১৯৭৯-১৯৮০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪ বছর মেয়াদি বি. এসসি. ইন লেদার টেকনোলজি কোর্স চালু করা হয় এবং ইনস্টিটিউটকে “বাংলাদেশ কলেজ অব লেদার টেকনোলজি”-তে উন্নীত করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় ১৯৯৮-১৯৯৯ সেশন থেকে বি. এসসি. ইন লেদার টেকনোলজি কোর্সের পাশাপাশি বি. এসসি. ইন ফুটওয়্যার ও বি. এসসি. ইন লেদার প্রোডাক্টস্‌ টেকনোলজি চালু করে। উল্লিখিত কোর্সগুলো ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষ হতে বি. এসসি. ইন লেদার ইঞ্জিনিয়ারিং, বি. এসসি. ইন ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং বি. এসসি. ইন লেদার প্রোডাক্টস্‌ ইঞ্জিনিয়ারিং হিসেবে স্বীকৃতি দেয়া হয়। বর্তমানে ইনস্টিটিউটে ৫টি ব্যাচে সর্বমোট ৭২৯ জন ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। ইনস্টিটিউটে ১৯ জন পূর্ণকালীন শিক্ষক নিয়োজিত আছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয় কর্তৃক ১৬ জন খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অন্তর্গত প্রকল্প “বাংলাদেশ ইকোনোমিক গ্রোথ প্রোগ্রাম”-এর আওতায় লেদার সার্ভিস সেন্টারের মাধ্যমে ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি-এর ফিজিক্যাল ও কেমিক্যাল ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মান সম্মত করার লক্ষ্যে এক্রিডিটেমনের কাজ চলছে। এরই পরিপ্রেক্ষিতে উক্ত ল্যাবরেটরিসমূহের বেশকিছু যন্ত্রপাতিকে ক্যালিব্রেশন করা হয়েছে।