ঢাবি-এ ‘অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব’ উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ‘অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব’ উদ্বোধন করা হয়েছে।গতকাল ১৪ নভেম্বর ২০১৮ বুধবার বিকেলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আধুনিক এই ল্যাব উদ্বোধন করেন। 
কলা অনুষদের ৭ম তলায় স্থাপিত ল্যাবটি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলামের পরিবারের অর্থায়নে নির্মিত হয়েছে। এ উপলক্ষে কলা অনুষদের সভাকক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে পরিবারের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন তার জেষ্ঠ্য কন্যা সাবিহা, কনিষ্ঠ কন্যা শবনম শেহনাজ চৌধুরী দীপা, কনিষ্ঠ জামাতা আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ, মুন্সিগঞ্জের পৌর মেয়র সহিদুল ইসলাম শাহীন প্রমুখ। এছাড়া স্মৃতিচারন করেন তার স্নেহধন্য যাদুশিল্পী জুয়েল আইচ। অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলামের জীবনালেখ্য পাঠ করেন বিভাগীয় অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান। স্বাগত বক্তব্য দেন একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ, সাধারন সম্পাদক রঞ্জন কর্মকার, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান মাহবুবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজী। অনুষ্ঠানে বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ ছাড়াও তাঁর অসংখ্য গুণগ্রাহী উপস্থিত ছিলেন।
 উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত শিক্ষকের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, এই ল্যাবটি স্থাপনের ফলে বিভাগীয় শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে এবং যুগ যুগ ধরে অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলামকে স্মরণ করবে। উপাচার্য তার শিক্ষকের স্মৃতিচারণ করে আরও বলেন, তিনি যেকোন বিষয়ের গভীরে প্রবেশ করতেন এবং তার বক্তব্য উদ্বৃতি দেয়ার মত। অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলামের মৌলিক ও সৃজনশীল দৃষ্টিভঙ্গি ও  মূল্যবোধ তার পরিবার ধরে রেখেছে বলে উপাচার্য উল্লেখ করেন।  
---------------


পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ‘অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব’ উদ্বোধন করা হয়েছে।  গতকাল ১৪ নভেম্বর ২০১৮ বুধবার বিকেলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আধুনিক এই ল্যাব উদ্বোধন করেন। এসময় অনান্যের মধ্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ, বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজী এবং অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলামের পরিবারের সদস্যবর্গ উপস্থিত ছিলেন। 

 

Latest News
  • ‘HEAL Bangladesh Foundation Trust Fund’ established at DU

    15/06/2021

    Read more...
  • ঢাবি-এ ‘বাজেট ২০২১-২২ পর্যালোচনা: প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

    14/06/2021

    Read more...
  • ঢাবি অণুজীব বিজ্ঞান বিভাগে মুজিব কর্ণারসহ বিভিন্ন কার্যক্রমের উদ্বোধন

    13/06/2021

    Read more...
  • ঢাবি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রীদের জন্য মানসিক স্বাস্থ্য সহায়তা

    12/06/2021

    Read more...
  • ঢাবি ‘গার্হস্থ্য অর্থনীতি ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ২৭ আগস্ট

    02/06/2021

    Read more...
  • ঢাবি জীববিজ্ঞান অনুষদের নতুন ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা

    02/06/2021

    Read more...
  • ঢাবি’র অনার্স ও মাস্টার্স পর্যায়ের স্থগিত পরীক্ষা আগামী ১৫ জুন থেকে নেয়া হবে

    01/06/2021

    Read more...