বিশেষ শিশুদের স্পিচ থেরাপি সেবা দেবে ঢাবির ‘কথাবন্ধু’

 

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে সবাই যখন ঘরে বন্দী, তখন বিপদে আছে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা। বিশেষ করে যাদের ভাষিক যোগাযোগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা রয়েছে এবং নিয়মিত স্পিচ থেরাপির প্রয়োজন হয়, তারা থেরাপিস্টের পরামর্শ বা সেবা নিতে পারছে না।

এমন সময়ে বিশেষ শিশুদের জন্য ‘স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি’ বিষয়ক টেলিথেরাপি সেবা দেবে কথাবন্ধু। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের সহযোগিতায় এই বিশেষ সেবা চালু হয়েছে। এই বিষয়ে কথাবন্ধুর উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপারসন শান্তা তাওহিদা বলেন, বাংলাদেশে করোনা পরিস্থিতির কারণে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রাত্যহিক রুটিনে অসামঞ্জস্যতা দেখা দিয়েছে। তারা স্কুলে যেতে পারছে না। এমনকি নিয়মিত স্পিচ ও ল্যাঙ্গুয়েজ থেরাপি সেবা নিতে পারছে না। অটিজম, ডাউন সিনড্রোম, সেরেব্রাল পলসি, বুদ্ধিপ্রতিবন্ধকতা, বাক্‌–শ্রবণপ্রতিবন্ধকতাসহ ভাষিক যোগাযোগের ক্ষেত্রে সমস্যা রয়েছে এমন বিশেষ শিশু ও ব্যক্তিদের সেই অসুবিধার কথা বিবেচনা করে যোগাযোগ বৈকল্য বিভাগের স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টদের সমন্বয়ে চালু হলো টেলিথেরাপি সেবা।

শান্তা তাওহিদা বলেন, এই উদ্যোগে অভিভাবকেরা ফোন করে পরামর্শ নিতে পারবেন এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের দৈনন্দিন রুটিনের সামষ্টিক সমস্যাগুলো উল্লেখপূর্বক সমাধান পেতে পারেন। এর পাশাপাশি ভাষিক যোগাযোগের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে এমন সব বয়সী মানুষের স্পিচ থেরাপি–সংক্রান্ত সেবা দেবেন কথাবন্ধুর স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্টরা।

কথাবন্ধুর প্রধান উপদেষ্টা হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। কথাবন্ধু উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, 'করোনা মহামারীর সময়ে কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগ একটি মানব সেবামূলক উদ্যোগের সাথে আছে তাই তাদের ধন্যবাদ জানাই। তারা বিশেষ শিশুদের টেলিফোনে স্পিচ থেরাপি পরামর্শ দেবে। ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় এমন মহতী উদ্যোগের সাথে আছে। সামনের দিনগুলোতে কথাবন্ধু সেবাকে বড় পরিসরে এনে সমাজের ভাষিক যোগাযোগে পিছিয়ে আছে এমন মানুষের পাশে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়।'

কথাবন্ধুর উপদেষ্টা হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। এই উদ্যোগ সম্পর্কে অধ্যাপক সাদেকা হালিম বলেন, ‘করোনা মহামারির কারণে সব বন্ধ থাকায় সামাজিক বিজ্ঞান অনুষদের কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের সহযোগিতায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। অটিজম, ডাউন সিনড্রোমে আক্রান্তসহ নানা রকম বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা যারা থেরাপিস্টের কাছে যেতে পারছে না, তাদের টেলিফোনে থেরাপিবিষয়ক পরামর্শ দেওয়া হচ্ছে। করোনা দুর্যোগের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাঁদের সামাজিক দায় বোধের জায়গা থেকে ভাষিক প্রতিবন্ধকতা আছে এমন মানুষের পাশে দাঁড়িয়েছেন, এটি নিঃসন্দেহে অন্যান্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীর কাছেও অনুকরণীয় হতে পারে বলে আমার বিশ্বাস।’

কথাবন্ধুর প্রধান পরামর্শক হিসেবে কথাবন্ধুর সঙ্গে আছেন কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের অধ্যাপক ড. হাকিম আরিফ, পরামর্শক হিসেবে আছেন বিভাগের প্রভাষক সোনিয়া ইসলাম এবং শারমিন আহমেদ।

এ ছাড়া কথাবন্ধুদের পরামর্শ দেবেন এভারকেয়ার হাসপাতাল ঢাকার ক্লিনিক্যাল স্পিচ থেরাপিস্ট সাদ সাইদুর রহমান এবং পাইজার, বিউপির অডিওলজি ও স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ প্যাথলজি বিভাগের ক্লিনিক্যাল সুপারভাইজার রেহানা আখতার।

কথাবন্ধুতে সম্মানিত বিশেষজ্ঞ শিক্ষক ও স্পিচ থেরাপিস্টদের সমন্বিত বিশেষজ্ঞ পরামর্শক দলের নেতৃত্বে যোগাযোগ বৈকল্য বিভাগের ২০ জন স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট এই টেলিথেরাপি সেবা দিয়ে থাকেন। মাস্টার্সের শিক্ষার্থীদের পাশাপাশি কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের অনার্সের বর্তমান শিক্ষার্থীরাও কথাবন্ধুর অপারেশন এবং ওয়েব ডেভেলপার টিমের সঙ্গে যুক্ত আছেন।

কথাবন্ধুর হেল্পলাইন নম্বর: ০১৩০৩১৫৯৫৫৯, ০১৩০৩১৫৯৫৫৭, ০১৯২৮৩২৫৪২৫, ০১৫৫৩৮২১৮৬৪। অভিভাবকেরা কথাবন্ধুর ঠিকানায় ই–মেইলের মাধ্যমেও যোগাযোগ করতে পারেন। কথাবন্ধুর ই–মেইল ঠিকানা : kotha.bondhuDU@gmail.com

এ ছাড়া বিস্তারিত জানতে সংযুক্ত হতে পারেন কথাবন্ধুর ফেসবুক পাতায়।

https://www.facebook.com/groups/kothabondhu.du/

 

 

 

 

 

 

Latest News
  • Workshop for DU teachers held

    14/01/2021

    Read more...
  • ঢাবি-এ এস এন বোস-এর জন্মবার্ষিকী উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত

    13/01/2021

    Read more...
  • মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে বিএনসিসি’র বিভিন্ন কার্যক্রম উদ্বোধন করেন ঢাবি উপাচার্য

    12/01/2021

    Read more...
  • বিশিষ্ট সাংবাদিক মিজানুর রহমান খান-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    11/01/2021

    Read more...
  • ঢাবি’র পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান

    10/01/2021

    Read more...
  • Workshop for DU teachers held

    10/01/2021

    Read more...
  • ঢাবি’র অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম এ এম মুহতাশাম হোসেন-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    09/01/2021

    Read more...